বেতন-বোনাসের টাকা দিয়ে রোগীদের ঈদ উপহার দিলেন নার্স

0
48
স্টাফ নার্স দেলোয়ারা বেগম
স্টাফ নার্স দেলোয়ারা বেগম

করোনার এই মহামারিতে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে নিজের বেতন ও বোনাসের টাকা দিয়ে হাসপাতালে ভর্তি থাকা রোগীদের নতুন পাঞ্জাবি, টুপি, জায়নামাজ, সুরমা, আতর উপহার দিয়েছেন এক নার্স। নার্সের দেয়া এসব উপহারসামগ্রী পেয়ে হাসপাতালে ঈদ উদযাপন করেন রোগীরা।

ব্যতিক্রমী এই কাজটি করেছেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স দেলোয়ারা বেগম। তিনি ২০ বছর ধরে হৃদরোগ বিভাগের সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) সেবা দিয়ে আসছেন।

শুক্রবার (১৪ মে) বেলা ১১টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের সিসিইউতে গিয়ে দেখা যায়, নার্স দেলোয়ারা বেগম রোগীদের নতুন পাঞ্জাবি, টুপি, জায়নামাজ, সুরমা ও আতর পৌঁছে দিচ্ছেন। এসময় তার সহকর্মী ও ওয়ার্ডের সিকিরিউটি গার্ড উপস্থিত ছিলেন।

এর আগে বুধবার ও বৃহস্পতিবারও রোগীদের মাঝে এসব উপহারসামগ্রী বিতরণ করেন নার্স দেলোয়ারা বেগম। তিনদিনে তিনি ওই ওয়ার্ডের ৬০ জন রোগীর জন্য ঈদ উপহার কিনে দেন।

কেন এমন উদ্যোগ নিয়েছেন জানতে চাইলে দেলোয়ারা বেগম জানান, এই ওয়ার্ডে যেসব রোগী ভর্তি থাকেন তাদের বেশিরভাগই প্রবীণ। তাদের মাঝে তিনি তার পল্লী চিকিৎসক বাবাকে খুঁজে বেড়ান। কৈশোরে বাবাকে হারানোর পর ২০১৯ সালে মাকেও হারান। এরপর থেকে তিনি মনস্থির করেন, প্রতি ঈদে রোগীদের উপহার প্রদান করবেন। গত বছর স্বল্প পরিসরে করলেও এবার তার পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

ওই ওয়ার্ডে ভর্তি থাকা আব্দুল মান্নান বলেন, ‘গত ১১-১২ দিন ধরে হাসপাতালে ভর্তি আছি। এরই মাঝে ঈদ চলে আসল। ঈদের উপহার হিসেবে নার্স দেলোয়ারা বেগম আমাকে পাঞ্জাবি, টুপি, আতর, সুরমা, জায়নামাজ কিনে দিয়েছেন। পাঞ্জাবি, টুপি পরে জায়নামাজে বসে উনার জন্য দোয়া করেছি।’

ফারুক মিয়া (৫৫) নামের আরেক রোগী বলেন, ‘এই প্রথম দেখলাম হাসপাতালে সেবা করার পাশাপাশি ঈদ উপহার দেয়। তবে, আমি দোয়া করি তার মনের আশা পূরণ হোক।’

সিনিয়র স্টাফ নার্স দেলোয়ারা বেগমের সহকর্মী সিনিয়র নার্স জয়ন্তী বলেন, তার এই উদ্যোগ জিনিয়রদের অনুপ্রেরণা। তার জন্য আজ আমরা গর্বিত।

এ বিষয়ে সিনিয়র স্টাফ নার্স দেলোয়ারা বেগম বলেন, ‘নিজের ঈদ বোনাস আর জমানো টাকা দিয়ে রোগীদের জন্য কেনাকাটা করে ঈদ উপহার দিয়েছি। এ কাজে আমার পরিবার সহাযতা করেছে। এক ছেলে ও এক মেয়ে আমাকে এমন কাজ অনুপ্রেরণা জুগিয়েছে।’

তিনি বলেন, ঈদের সময় বেশিরভাগ রোগীই ছুটি নিয়ে বাড়ি চলে যেতে আগ্রহ প্রকাশ করেন। যেসব রোগীর অবস্থা গুরুতর, তারাই শুধু হাসপাতালে ভর্তি থাকেন। ঈদের দিন তাদের হাসপাতালের বিছানায় শুয়ে-বসে সময় কাটানো ছাড়া কিছু করার থাকে না। রোগীদের মন পড়ে থাকে তার বাড়িতে। তারা যেন মন খারাপ বা পরিবারের লোকের কথা মনে না করেন, সেজন্য এমন উদ্যোগ নিয়েছি। প্রতিবছর এটা অব্যাহত রাখতে চান এই নার্স।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের জুনিয়র কনসালট্যান্ট কৌশিক ভৌমিক বলেন, আমরা এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। কারণ, তার এ কাজ আমাদের অনুপ্রেরণা জোগাবে।