বিশ্ব করোনায় মৃত-আক্রান্তের সংখ্যা কমেছে

0
40
বিশ্ব করোনায় মৃত-আক্রান্তের সংখ্যা কমেছে
বিশ্ব করোনায় মৃত-আক্রান্তের সংখ্যা কমেছে

বিশ্ব করোনায় সংক্রমণ ও মৃত্যুর প্রকোপ কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ১৪ হাজার।

ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ হাজার ৩০৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ১২০০-র বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫০ লাখ ৫৯ হাজার ৭৮৭ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১৪ হাজার ৮৪৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৮৫ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ২ লাখ ৫৩ হাজার ৫২৪ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্ব করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে রাশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে মারা গেছেন ১ হাজার ১৮৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ৩৩৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৭ লাখ ৫৫ হাজার ৩৩০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৬৩৫ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ অনেকেটা কমে এসেছে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৬৯৮ জন এবং মারা গেছেন ৪২২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৬৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৭৫ হাজার ৯৫ জন মারা গেছেন।

এছাড়া গত একদিনে যুক্তরাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৬৯৩ জন এবং মারা গেছেন ১৫৫ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৯২ লাখ ৭২ হাজার ৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪১ হাজার ৭৪৩ জন মারা গেছেন।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১৯ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৮৭৯ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৯৬৬ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬০ হাজার ৭৮৭ জন।

বিশ্ব করোনায় আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন দুই কোটি ১৮ লাখ ৭৪ হাজার ৩২৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ছয় লাখ নয় হাজার ৪১৭ জনের।

বিশ্ব করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৯২ লাখ ৭২ হাজার ৬৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪১ হাজার ৭৪৩ জন।

বিশ্ব করোনায় পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮৭ লাখ ৫৫ হাজার ৯৩০ জন। মারা গেছেন ২ লাখ ৪৫ হাজার ৬৩৫ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১২০ জন, তুরস্কে ২০৩ জন, ইউক্রেনে ৭৯৩ জন এবং ফিলিপাইনে ১৫৪ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৮২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৯ হাজার ৪১৩ জনের।

বিশ্ব করোনায় আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে।

দেশে করোনা ভাইরাসে একদিনে ১ জনের মৃত্যুঃ

বিশ্ব করোনায় তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩০ নম্বরে। মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় এক জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনা ভাইরাসে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৮৯১ জনে। আর এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা  ১৫ লাখ ৭০ হাজার ৮৩৫ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১৫৪ জনের শরীরে।

করোনাভাইরাস নিয়ে শনিবার (৬ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

বিভাগভিত্তিক বিশ্লেষণেঃ

২৪ ঘণ্টায় মৃত একজন ঢাকা বিভাগের এবং তিনি সরকারি হাসপাতালে মারা গেছেন।

নারী ও পুরুষের হিসাবেঃ

গত ২৪ ঘণ্টায় যিনি মারা গেছেন তিনি পুরুষ। 

বয়সভিত্তিক বিশ্লেষণেঃ

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ব্যক্তির বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে।      

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।