বিশ্ব করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

0
34
বিশ্ব করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
বিশ্ব করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

বিশ্ব করোনায় মৃত্যু-শনাক্ত সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় চার হাজার ৫৯৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন লাখ ২৭ হাজার ১১৩ জন। আর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৫৮ হাজার ১৯০ জন। এর আগের ২৪ ঘণ্টায় ছয় হাজার ৯৩ জনের মৃত্যু হয়। একই সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয় তিন লাখ ৮৭ হাজার ১১১ জন।

ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৫৯৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় ১ হাজার ৪০০। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫০ লাখ ১৪ হাজার ৭৭৯ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৪৮২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৫৪ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি ৭৪ লাখ ৪৭ হাজার ৪৪৬ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্ব করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে রাশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ১৫৮ জনের এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ৯৯৩ জন। মহামারীর শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৫ লাখ ১৩ হাজার ৭৯০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩৮ হাজার ৫৩৮ জনের।

অন্য দিকে বিশ্ব করোনা দৈনিক প্রাণহানিতে রাশিয়ার পরই রয়েছে যুক্তরাষ্ট্রের অবস্থান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৯৭৫ জন এবং মৃত্যু হয়েছে ১৬২ জনের। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৬৮ লাখ ২৩ হাজার ৯৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৬৬ হাজার ২৯৯ জন মারা গেছেন।

এছাড়া গত এক দিনে বিশ্ব করোনা যুক্তরাজ্যে সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা কমেছে। এই সময়ের মধ্যে ইউরোপের এই দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৯ জন এবং মারা গেছেন ৭৪ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৯০ লাখ ৫৭ হাজার ৬২৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪০ হাজার ৬৩২ জন মারা গেছেন।

বিশ্ব করোনায় তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩০ নম্বরে। দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৯ হাজার ৫৩৯ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৭ হাজার ৮৬৮ জন। করোনা আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন ১৫ লাখ ৩৩ হাজার ৪২৩ জন।