বিশ্বজুড়ে করোনায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

0
54
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু বেড়েছে
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু বেড়েছে

গত একদিনে বিশ্বজুড়ে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। তবে একই সময়ে কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যা। অবশ্য প্রাণহানি বাড়লেও গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা রয়েছে এক হাজারের নিচেই। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে ৩ লাখের নিচে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া ও ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন ও ইতালি। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬১ কোটি ৫ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৫ লাখ ৪ হাজার।

ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস এর তথ্য থেকে জানা যায়, দৈনিক মৃত্যু ও সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৫ হাজার ১০ জনের এবং মারা গেছেন ২২৫ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৯৪ লাখ ৫০ হাজার ২২২ জন এবং মারা গেছেন ৪১ হাজার ৫৪ জন।

জাপানের পর একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে জার্মানিতে। ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত ৪৯ হাজার ৭০৯ জন এবং মারা গেছেন ৯৯ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ২২ লাখ ৯৭ হাজার ৫৩৭ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ৮৬১ জন।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪১ হাজার ৬৯০ জন এবং মারা গেছেন ৭৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৯৭ লাখ ৭১ হাজার ১১৩ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ৭৮৭ জন।

একদিনে ব্রাজিলে ৭৬ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৬৬৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ৪৫ লাখ ২৫ হাজার ৪৩৮ জন এবং মারা গেছেন ৬ লাখ ৮৪ হাজার ৫০৩ জন।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩ হাজার ৪৪৩ জন। এ সময়ে দেশটিতে ৬৭ জনের মৃত্যু হয়েছে। ফ্রান্সে এখন পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ৯৬ হাজার ১৮০ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ২৭৩ জন।

২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৯ হাজার ৪৮০ জন সংক্রমিত এবং ১৩ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬৬ লাখ ৪৩ হাজার ১৭২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭২ হাজার ৯৭৮ জন।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত ৬ হাজার ৬০৮ এবং মারা গেছেন ৪০ জন; ইরানে সংক্রমিত ১ হাজার ৯৫ এবং মারা গেছেন ২৪ জন; ফিলিপাইনে সংক্রমিত ২ হাজার ২০২ জন এবং মারা গেছেন ৫১ জন; চিলিতে সংক্রমিত ৩ হাজার ৮১৮ জন এবং মারা গেছেন ২৯ জন, তাইওয়ানে সংক্রমিত ২৪ হাজার ১০৩ এবং মারা গেছেন ৩১ জন।

দেশে গত ২৪ ঘণ্টায় ৩৩৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ১৩ হাজার ৯৪ জনে। তবে এসময়ে করোনায় কারও মৃত্যু হয়নি। দেশে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩২৮ জনের।