বিধিনিষেধে সীমিত পরিসরে বিচারকাজ চলবে সুপ্রিম কোর্টে

0
31
সীমিত পরিসরে বিচারকাজ চলবে সুপ্রিম কোর্টে
সীমিত পরিসরে বিচারকাজ চলবে সুপ্রিম কোর্টে

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চলমান কঠোর বিধিনিষেধের সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে সীমিত পরিসরে বিচারকাজ পরিচালনার ৩০ জুন জারি করা সার্কুলারের কার্যকারিতা ১৪ জুলাই পর্যন্ত বৃদ্ধি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

বুধবার (৭ জুলাই) রাতে প্রধান বিচারপতির নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এ বিষয়ে পৃথক পৃথক সার্কুলার জারি করেছেন।

৩০ জুন জারি করা সার্কুলারে কঠোর বিধিনিষেধের মধ্যে বিচারকাজ পরিচালনার জন্য হাইকোর্টের তিনটি বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি।

সার্কুলারে বলা হয়, দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধে ইতোপূর্বে গঠিত হাইকোর্টের সকল বেঞ্চের কার্যক্রম স্থগিত করে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে বৃহস্পতিবার (১ জুলাই) হতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগে বিচারকাজ পরিচালনার জন্য তিনটি বেঞ্চ গঠন করা হলো। তিনটি বেঞ্চের মধ্যে বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে রিট ও দেওয়ানি বেঞ্চ, বিচারপতি জে বি এম হাসানকে ফৌজদারি বেঞ্চ ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারকে কোম্পানি বেঞ্চের দায়িত্ব দেওয়া হয়।

৩০ জুন জারি করা পৃথক আরেকটি সার্কুলারে বলা হয়, ১ জুলাই থেকে শুরু হতে যাওয়া কঠোর বিধিনিষেধের মধ্যে সীমিত পরিসরে আপিল বিভাগের বিচারকাজ চলবে।

আপিল বিভাগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফৌজদারি আপিল ও জেল আপিল শুনানি হবে। আপিল বিভাগের বিচারপতিরা, সংশ্লিষ্ট মামলার আইনজীবী ও অন্যান্য কর্মকর্তারা নিজ বাসা থেকে ভার্চুয়ালি শুনানি করবেন। এ সময়ে আইনজীবী ও বিচারপ্রার্থীদের সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আসতে বারণ করা হয়েছে।