বাটিকামারি কুমার নদীতে নৌকা বাইচ

0
82
বাটিকামারি কুমার নদীতে
বাটিকামারি কুমার নদীতে নৌকা বাইচ

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বাটিকামারি কুমার নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। বাটিকামারি কুমার নদী পাড়ে আবহমান গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে আনন্দ উৎসবে মেতে উঠে হাজার হাজার মানুষ।

বাটিকামারি কুমার নদীতে নৌকা বাইচ
বাটিকামারি কুমার নদীতে নৌকা বাইচের ছবি

শনিবার (২৩ সেপ্টেম্বর) বিকেল এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

বাটিকামারী ইউনিয়নের উদ্যোগে রথখোলা থেকে বাটিকামারী ব্রিজের পশ্চিমপাড় পর্যন্ত ২ কিলোমিটার এলাকা জুড়ে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। গোপালগঞ্জ, মুকসুদপুর নগরকান্দা, বোয়ালমারী, আলফাডাঙ্গার অন্তত ২৫টি নৌকা এই বাইচে অংশ নেয়।

নৌকা বাইচের সকল প্রতিযোগীর পড়নে মমতাজ হারবালের লাল টি-শার্ট যা প্রতিযোগীদের সভা বৃদ্ধি করে।

মমতাজ হারবাল প্রোডাক্টসের সহযোগিতায় বিকাল ২টা থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত চলে নৌকা বাইচ। ঢোল, কাশির বাদ্যের তালে নেচে হেইও হেইও রবে বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।

বাটিকামারি কুমার নদীতে নৌকা বাইচ
বাটিকামারি কুমার নদী

নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে আসা নারীদের উপস্থিতি ছিল নজরে পড়ার মত। নৌকা বাইচকে কেন্দ্র করে বাটিকামারি হাই স্কুল এন্ড কলেজ মাঠে মেলা বসে। মেলায় শতাধিক দোকানে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে দু’পাড়ে দাঁড়িয়ে থাকা হাজার হাজার মানুষের হৃদয়ে জাগে দোলা। এসময় দুই পাড় থেকে দর্শনার্থীরা হাত নেড়ে অংশগ্রহণকারীদের উৎসাহিত করতে দেখা যায়।

পরে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মুকসেদপুর কাশিয়ানীর রূপকার জনাব লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান এমপি। বিশেষ অতিথি ছিলেন জনাবা কান্তারা খান।