বাঁশের বীজ থেকে চাল, তৈরি হচ্ছে ভাত, পোলাও, পায়েস

0
37
বাঁশের বীজ
বাঁশের বীজ থেকে চাল, খেতেও সুস্বাদু

এবার বাঁশের বীজ থেকে চাল তৈরির পদ্ধতি উদ্ভাবিত হলো দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায়। বেড়ুয়া বাঁশ (কাটা বাঁশের) ফুল থেকে এই চাল উৎপাদন করা হচ্ছে। এসব বাঁশের বয়স ৬০ থেকে ৭০ বছর বলে জানা গেছে।

দিনাজপুরের ফুলবাড়ীতে এলুয়াড়ী ইউনিয়নের পাকাপান গ্রামের যুবক কৃষক সঞ্জু রায় (২৪) বেড়ুয়া বাঁশের (কাঁটা যুক্ত বাঁশ) ফুলের দানা থেকে খাওয়ার উপযুক্ত চাল তৈরি করেছেন।

এই চাল থেকেই তৈরি হচ্ছে ভাত, পোলাও, পায়েস। এমনকি চালের আটা দিয়ে মুখরোচক পিঠাপুলিও বানানো হচ্ছে।

সাঞ্জু রায়ের সাথে কথা বলে জানা যায়, স্থানীয় এক বৃদ্ধের কাছ থেকে বাঁশফুল থেকে চাল উৎপাদনের ধারণা পান তিনি। যুদ্ধের সময় যখন চালের অভাব ছিল, তখন স্থানীয়রা এই বাঁশের ফুল থেকে চাল ফলিয়ে রান্না করে খেতেন। সম্প্রতি এক বৃদ্ধ সাঞ্জু রায়ের এলাকায় বাঁশ ফুল দেখে চাল উৎপাদনের কথা বলেন। তার প্রেরণায়ই সাঞ্জু চাল উৎপাদনের পরিকল্পনা করেন।

প্রথমে বাঁশফুল সংগ্রহ করেন সাঞ্জু। সংগৃহীত ফুল পানিতে ধুয়ে পরিষ্কার করে নেওয়া হয়। সেই ফুল রোদে শুকিয়ে মেশিনের সাহায্যে ছোট-ছোট করে চালের মতো ভাঙানো হয়।

উৎপাদনের চেয়ে চাহিদা বেশি থাকায় সাঞ্জু বাঁশ ফুলের চাল বিক্রিতে হিমশিম খাচ্ছেন। ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বাঁশফুলের চাল। অনেকে চালের বিনিময়েও বাঁশফুলের চাল কিনছেন। এই চাল থেকে তৈরি পোলাও, ভাত কিংবা পায়েস বেশ সুস্বাদু বলেও জানান তারা।