বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ আর নেই

0
70
বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ আর নেই
বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ আর নেই

টেলিভিশন নাটক ও চলচ্চিত্রের গুণী অভিনয়শিল্পী শর্মিলী আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। অভিনেত্রীর মৃত্যুর খবরটি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন তার বোন মিতু। অভিনেত্রীর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তার বোন মিতু। বনানীতে স্বামীর কবরে শর্মিলী আহমেদকে সমাহিত করা হবে বলেও জানিয়েছেন ওয়াহিদা মল্লিক। 

নিজের ভেরিফায়েড ফেসবুক পোস্টে অভিনেত্রী ও সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা লিখেছেন, আমাদের সময়ের অসাধারণ এক অভিনয়শিল্পী, আমার প্রিয় চাচি আজ সকালে নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর আত্মার শান্তি কামনা করছি। তাঁর প্রয়াণে গোটা নাট্যজগৎ তাঁদের সবার প্রিয় ‘আম্মা’কে হারালেন।

১৯৪৭ সালের ৮ মে তাঁর জন্ম। এই জনপ্রিয় অভিনেত্রী অভিনয় শুরু করেন মাত্র চার বছর বয়স থেকে। রাজশাহী বেতারের শিল্পী ছিলেন তিনি। ষাটের দশকে চলচ্চিত্রাঙ্গনে নাম লেখান শর্মিলী। এর মধ্যে অবশ্য প্রথম চলচ্চিত্র ‘ঠিকানা’ (উর্দু ভাষায় নির্মিত) আলোর মুখ দেখেনি। তবে সুভাষ দত্তের ‘আলিঙ্গন’, ‘আয়না ও অবশিষ্ট’ এবং ‘আবির্ভাব’ চলচ্চিত্র দিয়ে সুপরিচিত হয়ে ওঠেন।

অভিনয়কে পেশা হিসেবে শুরু করেন ১৯৬৪ সালে। এর আগে ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তার ক্যারিয়ার শুরু করেন। তিনি বাংলাদেশ টেলিভিশনের প্রথম ধারাবাহিক নাটক ‘দম্পতি’তে কাজ করেছেন।

১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত ‘আগুন’ নাটকে প্রথমবারের মতো মায়ের ভূমিকা পালন করেছিলেন। মূলত এরপর থেকে নাটক ও সিনেমায় শর্মিলী আহমেদ মা ভূমিকায় অভিনয় করে আসছেন। তার আসল নাম মাজেদা মল্লিক।

শর্মিলী আহমদের তানিমা নামের একজন মেয়ে আছেন।