বন্যার আশঙ্কা

0
52
বন্যার আশঙ্কা
বন্যার আশঙ্কা

বন্যার আশঙ্কা! টানা বৃষ্টি এবং উজানের ঢলে তিস্তা নদীর পানি তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপদসীমা ছুঁই ছুঁই। পানি নিয়ন্ত্রণে খুলে দেওয়া হয়েছে ব্যারেজের ৪৪ টি জলকপাট। রাতেই বিপদসীমা অতিক্রম করতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বুধবার (১২ অক্টোবর) রাত ৯ টা থেকে নীলফামারী ডিমলা ডালিয়া তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার দশমিক ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে সন্ধ্যা ৬ টায়! দশমিক ৫২.৪৬ সেন্টিমিটার দিয়ে দিয়ে প্রবাহিত হচ্ছিলো।

বিষয়টি নিশ্চিত করে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা প্রিন্স জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের কারণে বুধবার বিকেল থেকে তিস্তা নদীর পানি বৃদ্ধি বাড়তে শুরু করে। তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি বর্তমানে ৫২.৫২ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ৪৪টি গেট খুলে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে পানির প্রবাহ আজ রাত ১২ টার মধ্যে বিপৎসীমা অতিক্রম করতে পারে । এভাবে পানি বাড়তে থাকলে বন্যার আশঙ্কা রয়েছে। বন্যা মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড সজাগ আছে।

এদিকে পানি বাড়ায় জেলার ডিমলা, জলঢাকা ও ডোমাররের নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করেছে। হঠাৎ পানি বাড়ায় আতঙ্কিত হয়ে পরেছে অনেকেই। ফসল নিয়ে দুচিন্তায় পরেছেন কৃষকরা।