ফেব্রুয়ারি মাসে নেই বইমেলার আমেজ

0
43
বইমেলা

১৯৮৪ সালে শুরু হওয়ার পর প্রতিবছর একুশের প্রথম প্রহর থেকে অমর একুশে বইমেলা শুরু হয়। ৩৬ বছরে এ আয়োজনের কোনো ব্যত্যয় ঘটেনি। কিন্তু এবার করোনাভাইরাস মহামারির কারণে ভাষার মাসে হচ্ছে না বইমেলা। বাঙালির এ প্রাণের উৎসব এবার ১৮ মার্চ থেকে শুরু হয়ে ১৪ এপ্রিল শেষ হওয়ার কথা রয়েছে।

সোমবার (১ ফেব্রুয়ারি) বাংলা একাডেমিতে গিয়ে দেখা গেছে সুনসান নীরবতা। একাডেমির কর্মকর্তা-কর্মচারীরা বাদে আর কারও উপস্থিতি চোখে পড়েনি।

অমর একুশে গ্রন্থমেলা বাংলাদেশের ঐতিহ্যবাহী আয়োজনগুলোর একটি। শুরুতে বাংলা একাডেমির বর্ধমান হাউজ প্রাঙ্গণে এটি অনুষ্ঠিত হলেও ২০১৪ সাল থেকে একাডেমির মুখোমুখি সোহরাওয়ার্দী উদ্যানে মেলার সম্প্রসারণ করা হয়।

গত ২৮ জানুয়ারি বিকেলে বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ জানান, প্রকাশকদের সঙ্গে বৈঠক হয়েছে। সেই বৈঠকে মেলা শেষের তারিখ নির্ধারণ হয়েছে।

জানা গেছে, অন্যান্যবারের মতো এবারও বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আর মেলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান এই দুইভাগে বসবে। তবে গত বছরের তুলনায় এবার মেলায় স্টলের সংখ্যা কম হবে। এছাড়া মেলায় দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রবেশের ক্ষেত্রেও কিছু বিধি-নিষেধ থাকবে।

প্রকাশকদের প্রস্তাব অনুযায়ী স্টল বরাদ্দের টাকাও কিছুটা কমানো হতে পারে বলে জানা গেছে। ১৯৮৩ সালে বাংলা একাডেমির তৎকালীন মহাপরিচালক প্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্যোগ নেন। ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়।