ফিলিস্তিনের জন্য শনিবার রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ

0
11
শনিবার
ফিলিস্তিনের জন্য শনিবার রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ

ইসরায়েলি হামলায় হতাহতদের প্রতি সমবেদনা জানিয়ে শনিবার (অক্টোবর ২১) একদিনের রাষ্ট্রীয় শোক পালন করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ওইদিন সব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা ১১টার দিকে তেজগাঁওয়ের সড়ক ভবনে আয়োজিত ১৫০ সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি ১৪টি ওভারপাস, স্বয়ংক্রিয় মোটরযান ফিটনেস পরীক্ষা কেন্দ্র, ডিটিসিএ ভবন, বিআরটিসির ময়মনসিংহ বাস ডিপো ও প্রশিক্ষণকেন্দ্র, ময়মনসিংহ জেলার কেওয়াটখালী ও রহমতপুর সেতুর নির্মাণকাজ এবং সড়ক দুর্ঘটনায় হতাহতদের পরিবারের মধ্যে ক্ষতিপূরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

ফিলিস্তিনে ইসরায়েলের হামলা মেনে নেওয়া যায় না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শনিবারে আমরা একটা দিন শোক দিবস ঘোষণা করেছি। সেইদিন আমাদের পতাকা অর্ধনমিত থাকবে। শুক্রবার সারাদেশের মসজিদসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে ফিলিস্তিনবাসীর জন্য দোয়া ও প্রার্থনা করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যুদ্ধের বিরুদ্ধে, শান্তি চাই। ইসরায়েল যেভাবে হামলা করে, বিশেষ করে হাসপাতালে হামলা করে নারী ও শিশুদের আক্রান্ত করছে, আমি প্রতিবাদ জানিয়েছি। ফিলিস্তিনি জনগণকে যেভাবে হত্যা করছে তা সমর্থন করা যায় না। ইসরায়েলের হামলায় হতাহতদের জন্য আমরা দোয়ার আয়োজন করছি। শুক্রবার সব ধর্মের মানুষের জন্য সব যায়গায় দোয়া হবে। আহতদের জন্য চিকিৎসা সামগ্রী, প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পাঠাবো।

মুসলিমদের নীরবতার সমালোচনা করে তিনি বলেন, সবাই এক হয়ে ফিলিস্তিনের অধিকার প্রতিষ্ঠায় কাজ করতে হবে। অনেকে চুপ করে আছেন, প্রতিবাদের সৎ সাহস নেই। যারা এ আক্রমণ করছে, তারা যদি আবার নাখোশ হয়। আবার দেশে আন্দোলন করে সরকার পদত্যাগের!

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রওশন আরা মান্নান, সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী ও সওজের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান।