‘ফিফা দ্য বেস্ট’পুরস্কার জিতলেন বিশ্বকাপ জয়ী মেসি

0
6
দ্য
‘ফিফা দ্য বেস্ট’পুরস্কার জিতলেন বিশ্বকাপ জয়ী মেসি

হলান্ড  ও ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপেকে হারিয়ে ২০২৩ ফিফার ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জিতলেন বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন এই ফুটবলার।

সোমবার রাতে লন্ডনে বাংলাদেশ সময় রাত সাড়ে তিনটায় ফিফা দ্য বেস্ট-২০২৩ (বর্ষ সেরা) ফুটবলারের নাম ঘোষণা করা হয়। একইদিনে ঘোষণা করা হয়েছে বর্ষসেরা নারী ফুটবলার, বর্ষসেরা পুরুষ ও নারী গোলরক্ষক এবং বর্ষসেরা নারী ও পুরষ কোচের নাম।

২০২২ সালের কাতার বিশ্বকাপের পরের দিন ১৬ ডিসেম্বরের পর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত ফুটবল খেলার পারফরম্যান্স বিবেচনায় এই পুরস্কার প্রদান করে ফিফা। দর্শক-সমর্থকদের চোখে সেরা মেসিই জিতেছেন সেই পুরস্কার।

পুরস্কারের দাবিদার প্রশ্নে ফেবারিট ছিল আর্লিং হলান্ড। তিনি পেয়েছিলেন ৪৮ পয়েন্ট। মেসিও পেয়েছেন ৪৮ পয়েন্ট। অপরদিকে ৩৫ পয়েন্ট পেয়েছেন এমবাপে।

আর্লিং হলান্ড ও মেসি দুইজনের পয়েন্ট সমান হওয়ায় জাতীয় দলের অধিনায়কদের ভোটে এগিয়ে থাকার কারণে মেসিই পুরস্কারটি জিতেছেন। অপরদিকে ৩৫ পয়েন্ট পেয়েছেন এমবাপে।

আর এতেই প্রথম পছন্দের তালিকায় এগিয়ে থাকায় মেসির হাতে উঠেছে বর্ষসেরার পুরস্কার। ফিফার ‘রুলস অব অ্যালোকেশন’ এর ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী এই সিদ্ধান্ত।

এদিকে অনুষ্ঠানে মেসি উপস্থিত থাকতে না পারায় তার হয়ে পুরস্কার গ্রহণ করেন ফ্রেঞ্চ কিংবদন্তি এবং মেসির সাবেক সতীর্থ থিয়েরি অঁরি। এ নিয়ে তৃতীয়বার এবং সবশেষ টানা দুইবার ‘ফিফা দ্য বেস্ট’ হলেন লিওনেল মেসি। ২০১৯ ও ২০২২ সালে ফিফা বর্ষসেরা হয়েছিলেন আর্জেন্টিনার অধিনায়ক।