ফাইজার ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা অত্যন্ত নিরাপদ: ব্রিটেনের জরিপ

0
41
অ্যাস্ট্রাজেনেকার টিকা

যুক্তরাজ্যে ৪০ হাজার লোকের ওপর চালানো একটি জরিপের ফলাফলে বলা হচ্ছে, ফাইজার ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা ভাইরাসের টিকা ‘অত্যন্ত নিরাপদ।’ ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষও বলছে, কিছু সামান্য ও প্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া এসব টিকা মানবদেহের জন্য অত্যন্ত নিরাপদ।

ব্রিটেনে এ পর্যন্ত এক কোটিরও বেশি লোককে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। লন্ডনের কিংস কলেজের ‘জো এ্যাপস’ নামের গবেষণা দলটি- অন্তত এক ডোজ টিকা নিয়েছেন এমন ৪০ হাজার লোকের ওপর জরিপটি চালায়।

তারা তাদের রিপোর্টে বলছেন, এর মধ্যে এক-তৃতীয়াংশের কিছু বেশি লোকের কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে। যার কোনটিই গুরুতর কিছু নয় এবং যে কোন টিকা নিলে এমন পার্শ্বপ্রতিক্রিয়াই সাধারণত হয়ে থাকে।

রিপোর্টটি বলছে, ৩৭ শতাংশের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া বলতে ছিল ব্যথা, এবং টিকা দেবার জায়গাটিতে ফুলে যাওয়া। দ্বিতীয় ডোজ নিয়েছেন এমন লোকদের মধ্যে ৪৫ শতাংশের এ প্রতিক্রিয়া হয়েছে।

যারা এক ডোজ টিকা নিয়েছেন তাদের ১৪ শতাংশের ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া ছিল টিকা নেবার এক সপ্তাহের মধ্যে জ্বর, গায়ে ব্যথা, গা-শিরশির করা, দুর্বল বোধ করা বা মাথাব্যথা।

যারা দুটি ডোজ নিয়েছেন তাদের ক্ষেত্রে ২২ শতাংশ পর্যন্ত লোকের এমন প্রতিক্রিয়া হয়েছে। এবং এই পার্শ্বপ্রতিক্রিয়া কয়েক দিনের মধ্যে ভালো হয়ে গেছে। ডাক্তাররা বলেছেন, এসব পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে টিকা গ্রহণকারীরা প্যারাসিটামল খেতে পারেন।