প্রস্তুতি ম্যাচের পর ঘোষণা হবে টাইগারদের মূল স্কোয়াড

0
25
বাংলাদেশে ক্রিকেট দল
বাংলাদেশে ক্রিকেট দল

দেখতে দেখতে ঘনিয়ে আসছে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দিনক্ষণ। আগামী ২৩ মে থেকে শুরু হবে ওয়ানডে সুপার লিগের এই তিন ম্যাচের সিরিজ। তার আগে ১৬ মে (রোববার) বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল।

অধিনায়ক দিমুথ করুনারাত্নেসহ অনেক নিয়মিত খেলোয়াড়কে বাদ দিয়ে নিজেদের ১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। যেখানে প্রথমবারের মতো অধিনায়কত্ব দেয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুশল জেনিথ পেরেরাকে।

এদিকে আসন্ন সিরিজটির জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড ঘোষণা করেছে ২০ সদস্যের প্রাথমিক স্কোয়াড। ওয়ানডে সিরিজ শুরুর আগেই এটিকে কমিয়ে আনা হবে ১৬ সদস্যের চূড়ান্ত স্কোয়াডে। তবে সহসাই ঘোষণা হচ্ছে না ১৬ জনের মূল স্কোয়াড।

আগামী ২০ মে সাভারের বিকেএসপিতে নিজেদের মধ্যকার একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সেই ম্যাচের পরই চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে বলে জানিয়েছেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। মূলত প্রস্তুতি ম্যাচে কয়েকজন খেলোয়াড়কে পরখ করে নেয়ার ইচ্ছা নির্বাচকদের।

তবে প্রস্তুতি ম্যাচের আগে ১৭ মে আসবে প্রাথমিক স্কোয়াডে থাকা খেলোয়াড়দের করোনা পরীক্ষার রিপোর্ট। সেখানে নেগেটিভ আসা খেলোয়াড়রাই প্রবেশ করতে পারবেন সিরিজের জন্য বানানো জৈব সুরক্ষা বলয়ে। পরে ১৮-১৯ মে হবে দলীয় অনুশীলন।

রোববার বাংলাদেশে আসার পর মঙ্গলবার পর্যন্ত তিনদিনের কোয়ারেন্টাইন করবে শ্রীলঙ্কা দল। এরপর ১৯ মে থেকে শুরু হবে তাদের অনুশীলন।

পরে ২১ মে বিকেএসপিতে নিজেদের মধ্যে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। একদিন পর ২৩ মে থেকে শুরু হবে মূল সিরিজের খেলা। পরের দুই ম্যাচ ২৫ ও ২৮ মে। সবগুলো ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রাথমিক স্কোয়াড

তামিম ইকবাল, নাঈম শেখ, ইমরুল কায়েস, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মেহেদী হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম।