প্রধানমন্ত্রী জেলেনস্কি: যুক্তরাষ্ট্রের ‘পালানোর’ প্রস্তাব উড়িয়ে দিলেন

0
63
প্রধানমন্ত্রী জেলেনস্কি: যুক্তরাষ্ট্রের ‘পালানোর’ প্রস্তাব উড়িয়ে দিলেন
প্রধানমন্ত্রী জেলেনস্কি: যুক্তরাষ্ট্রের ‘পালানোর’ প্রস্তাব উড়িয়ে দিলেন

ইউক্রেনের প্রধানমন্ত্রী জেলেনস্কিকে ইউক্রেইন ছাড়তে সাহায্য করবে বলে জানিয়েছিল ওয়াশিংটন। তবে অগ্রাহ্য করেছেন তিনি। খবর বিবিসি।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশ ছাড়ার বিষয়ে ওয়াশিংটনের একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম জানিয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে এক মার্কিন কর্মকর্তা জানান, এখানে লড়াই চলছে। আমার দরকার গোলাবারুদ, ভ্রমণ না। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাজধানী কিয়েভের রাস্তা থেকে একটি ভিডিও প্রকাশ করেছেন। রুশ গণমাধ্যমে গুজব ছড়িয়ে পড়ার পর তার ওই ভিডিওটি প্রকাশিত হয়।

ভিডিওতে তার পাশে ছিলেন প্রধান উপদেষ্টা এবং দেশটির প্রধানমন্ত্রী। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওই ভিডিওতে তিনি বলেছেন, আমরা সবাই এখানে আছি। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের স্বাধীনতা ও রাষ্ট্রকে রক্ষা করছি। আমরা তা অব্যাহত রাখব। এর আগে রুশ গণমাধ্যমে গুজব ছড়িয়ে পড়ে যে তিনি রাজধানী ছেড়ে পালিয়ে গেছেন।

রাশিয়ার অভিযানের পর মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে ইউক্রেনে। সীমান্তে ভিড় করছেন দেশটির সাধারণ মানুষ। যুদ্ধে অংশ নেওয়ার জন্য প্রিয়জনের সঙ্গে বিচ্ছেদ কিংবা সন্তানকে নিয়ে মায়ের নিরাপদ আশ্রয়ের খোঁজ, এখন ইউক্রেনের সাধারণ দৃশ্য।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। চারদিক থেকে ইউক্রেনকে ঘিরে হামলা চালায় রুশ সেনারা। রাশিয়ার প্রেসিডেন্ট বার বারই হুঁশিয়ারি দিয়েছেন, ইউক্রেন সেনা অস্ত্র সংবরণ না করলে সামরিক অভিযান জারি থাকবে।