পূজার উৎসবে চুল থেকে ত্বকের চর্চা !!

0
28
পূজার উৎসবে
পূজার উৎসবে চুল থেকে ত্বকের চর্চা !!

আর মাত্র তিন দিন। তারপর ঢাকের শব্দে জানান দিবে পূজার উৎসবের শুরু। সারাবছর যেমন তেমন থাকলেও পূজার এই কয়েকটি দিন নিজেকে দেখতে হওয়া চাই সকলের থেকে একটু আলাদা। তৃতীয়া ও চতুর্থী এই দুই দিন হচ্ছে ত্বক চর্চা ও চুল চর্চার জন্য উপযুক্ত সময়। 

বছরের সবচেয়ে বড় এ পূজার উৎসবে চুল থেকে ত্বক থাকে যেন উজ্জ্বল এবং প্রানবন্ত। তাই ত্বকের যত্নের পাশাপাশি চুলের যত্ন নেওয়াও আবশ্যক। আজ এলোমেলো আর রুক্ষ চুলের জন্য কার্যকর কিছু গোপন তথ্য আপনাদের জানাবো।

  • ১ কাপ অ্যালোভেরা জেলের সঙ্গে ৩ টেবিল চামচ নারকেল তেল ও কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ১ ঘণ্টা পর বাজারের ভাল কোন শ্যাম্পু যেমন মমতাজ হারবাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। চুলের শুষ্কতা দূর হবে।
  • ১/৪ কাপ আমন্ড অয়েলের সঙ্গে ১টি ডিম ফেটিয়ে নিন। মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে চুলে ৪০ মিনিট লাগিয়ে রাখুন। মমতাজ হারবাল শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করে চুল ধুয়ে নিন।
  • ১ চা চামচ শ্যাম্পুর সঙ্গে ক্যাস্টর অয়েল, গ্লিসারিন ও আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রণটি ভেজা চুলে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।
  • ২ চা চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন পানিতে। তারপর পরেরদিন মেথি বাটার সাথে লেবুর রস মিশিয়ে চুলে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 

এবার আসি ত্বকের কিছু গোপন কথা নিয়ে। হাতে মাত্র তিনদিন! আর এই সময় ঘরোয়া রূপচর্চা মানে শুধুই সময় নষ্ট। তার চাইতে বরং বাজার থেকে ভাল কিছু কোম্পানির অল পারপাস ক্রিম যেমন- এলোভেরা, কিউকাম্বার, ম্যাঙ্গ ইত্যাদি ক্রিমের যে কোন একটি এবং স্ক্রাব ( মমতাজ এপ্রিকট স্ক্রাব, অরেঞ্জ, কোকো স্ক্রাব, মিল্ক স্ক্রাব) যে কোন একটি নিয়ে ঘরোয়াভাবে বাসায় ফেসিয়াল করতে পারবেন। এতে আপনার সময়ও বেঁচে যাবে সাথে আপনার ত্বক হবে ফ্রেশ, সুন্দর।

এবার পঞ্চমী ও ষষ্ঠী, এই দুই দিন শেষ মুহুর্ত ওয়াক্সিং ইত্যাদির জন্য। এটার জন্যও আপনি বাজার থেকে ভালো মানের হট ওয়াক্স বা কোল্ড ওয়াক্স ব্যাবহার করতে পারেন।

খুব আগে থেকে ওয়াক্সিং করলে আবার রোম উঠে আসতে পারে হাতে ও মুখের নানা জায়গায়। তাই ভ্রু প্লাক বা ওয়াক্সিং জাতীয় কাজ পঞ্চমী ও ষষ্ঠীর দিন সেরে ফেললে পুজোর সময় কোনও ঝামেলা থাকে না।

আরও একটি কথা পঞ্চমী ও ষষ্ঠী, এই দুই দিন কিন্তু চুলের সেটিং করিয়ে নিন। চুল ছোট হোক কী বড়, ভাল মতো সেটিং করার জন্য এই দু’দিন উপযুক্ত সময়। পূজার উৎসব সকলের ভালো কাটুক এই শুভ কামনা।