পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নেয়ার ঘোষণা

0
62
পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নেয়ার ঘোষণা
পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নেয়ার ঘোষণা

প্রেসিডেন্ট পুতিনের ‘ব্ল্যাক বেল্ট’ কেড়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তায়কোয়ান্দো খেলার বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড তায়কোয়ান্দো এই ঘোষণা দিয়েছে বলে মঙ্গলবার (১ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন ব্ল্যাক বেল্ট ক্রীড়া দক্ষতায় অর্জন করেননি। তাকে সম্মান জানাতেই সম্মানসূচক এ বেল্ট পুরস্কার দেয়া হয়েছিল। সোমবার সেটি ছিনিয়ে নেয়ার ঘোষণা দেয় তায়কোয়ান্দো খেলার ওই বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা।

এসময় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মতো তায়কোয়ান্দো প্রতিযোগিতায় রাশিয়ার পতাকা এবং জাতীয় সংগীত ব্যবহার নিষিদ্ধ করবে বলেও জানিয়েছে ওয়ার্ল্ড তায়কোয়ান্দো।

এর আগে ‘রাশিয়া’ নাম, রুশ পতাকা ও জাতীয় সঙ্গীত ব্যবহারসহ রুশ সব ক্লাবকেও সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষেধাজ্ঞা দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ দুই নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও উয়েফা।

এক বিবৃতিতে সংস্থা দুটি জানিয়েছে, ‘ইউক্রেনের আক্রান্ত মানুষজনের সঙ্গে ফুটবল পুরোপুরি একাত্মতা পোষণ করা হচ্ছে। দুই সংস্থার সভাপতি আশা করছেন, শিগগিরই পরিস্থিতিতে বড় উন্নতি আসবে। তাহলে ফুটবল আবারও জনগণের মাঝে ঐক্য ও শান্তির প্রতীক হয়ে উঠতে পারবে।’