নেপালে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ১২৭

0
19
ভূমিকম্প অনুভূত
সারাদেশে ভূমিকম্প অনুভূত

নেপালে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ১২৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ধ্বংসস্তুপ থেকে এখন পর্যন্ত আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে অন্তত ১৪০ জনকে। ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৪।  একই সাথে ভারতের বেশ কিছু অঞ্চলেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

নেপালের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণাকেন্দ্র জানিয়েছে, শুক্রবার (৩ নভেম্বর) স্থানীয় সময় রাত প্রায় ১২টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল দেশটির পশ্চিমাঞ্চলীয় জেলা জাজারকোটে।

জাজারকোট জেলার উপ-পুলিশ সুপার সন্তোষ রোকা বলেছেন, জাজারকোট ও পশ্চিম রুকুমে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে, শুধু জাজারকোটেই ৪৪ জন মারা গেছেন। সেখানে নিহতদের মধ্যে একজন মেয়রও রয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক।

পশ্চিম রুকুমের পুলিশসুপার জানিয়েছেন, তার এলাকায় ৩৬ জন নিহত হয়েছে। তাছাড়া আটবিস্কোট পৌরসভায় ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আরও আটজন মারা গেছেন সানিভেরী পল্লী পৌরসভা এলাকায়।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, নেপালে আঘাত হানা এই শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে ভারতের উত্তর অঞ্চলের রাজ্যগুলোতে। বিশেষ করে দিল্লি, উত্তরপ্রদেশ ও বিহারে। এসময় অনেকেই ঘরবাড়ি ছেড়ে বাইরে বের হয়ে আসেন। প্রায় এক মিনিট অনুভূত হওয়া এই ভূমিকম্পে নেপালের প্রতিবেশী দেশটিতে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।