নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় নিহত ১০

0
52
নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় নিহত ১০
নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় নিহত ১০নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় নিহত ১০

নাইজেরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় আনামব্রা রাজ্যে নৌকাডুবির ঘটনায় অন্তত ১০ আরোহীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এই ঘটনায় এখনও ৬০ জন নিখোঁজ।

শুক্রবার আনামব্রায় তীব্র বন্যার মধ্যে ৮৫ আরোহীর ওই নৌকাটি উল্টে যায় বলে জরুরি ব্যবস্থাপনা সংস্থার আঞ্চলিক সমন্বয়ক থিকম্যান তানিমুর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাজ্যটির গভর্নর চুকয়ুমা চার্লস সোলুদো এক বিবৃতিতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। শনিবার সন্ধ্যা পর্যন্ত ১৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টা থেকে দুপুরের দিকে এই নৌকাডুবির ঘটনাটি ঘটে বলে জানিয়েছে জরুরি ব্যবস্থাপনা সংস্থা। নৌকাটির ইঞ্জিন বিকল হয়ে পড়েছিল এবং তা চালু হওয়ার কিছু সময় পরই একের পর এক ঢেউয়ের তোড়ে সেটি উল্টে গিয়ে ডুবে যায় বলে জানিয়েছেন রাজ্যটির বাসিন্দা ও স্থানীয় সরকারের সাবেক নেতা আফাম ওগেনে।

চলতি বছর নাইজেরিয়ার ৩৬টি রাজ্যের মধ্যে আনামব্রাসহ ২৯টিই বন্যার সাক্ষী হল। বন্যার পানি এরই মধ্যে অসংখ্য বাড়িঘর ও বিপুল পরিমাণ ফসল ভাসিয়ে নিয়েছে; বিপাকে ফেলেছে অন্তত ৫ লাখ মানুষকে।

ওগেনে জানান, বন্যা আটটি সম্প্রদায়কে ওগবারু স্থানীয় সরকার এলাকার অন্যদের সঙ্গে সংযুক্ত করা বড় একটি সড়কের ভয়াবহ ক্ষতি করেছে, যে কারণে বাসিন্দাদের অনেককেই নৌকায় চেপে যাতায়াত করতে হচ্ছে।

গত দুই বছর এমনিতেই দেশটির দরিদ্রদের খাবার যোগাড়ে হিমশিম খেতে হচ্ছে, বাড়তে থাকা বন্যার পানি এখন খাবারের দাম আরও বাড়িয়ে দিচ্ছে, বলেছেন কৃষকরা।