নকল ঠেকাতে সফটওয়্যার কিনছে ইউজিসি

0
21
নকল ঠেকাতে সফটওয়্যার ‘টার্নিটিন’
নকল ঠেকাতে সফটওয়্যার ‘টার্নিটিন’

গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে এবার এন্টি প্লাজিয়ারিজম সফটওয়্যার ‘টার্নিটিন’ ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ভাচুর্য়াল প্লাটফর্মে অনুষ্ঠিত প্লাজিয়ারিজম চেকার ওয়েব সার্ভিস ক্রয় সংক্রান্ত কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। রোববার (৩০ মে) ইউজিসি’র ক্রয় সংক্রান্ত সভায় দ্রুত সফটওয়্যার ‘টার্নিটিন’ কেনার সিদ্ধান্ত হয়েছে।

ভার্চ্যুয়াল সভায় সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। ভার্চ্যুয়াল সভায় যুক্ত ছিলেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী ও ড. জাবেদ আহমেদ, বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মাকসুদুর রহমান ভূইয়া।

সভায় বলা হয়, টার্নিটিন সফটওয়্যার আইথেনটিক্যাট অংশ গবেষক এবং শিক্ষকদের গবেষণায় চৌর্যবৃত্তি এবং ফিডব্যাক স্টুডিও দিয়ে শিক্ষার্থীদের থিসিস চৌর্যবৃত্তি বিষয়টি নির্ধারণ করা যাবে।

এ বিষয়ে ইউজিসি সদস্য প্রফেসর ড. আবু তাহের বলেন, প্রাথমিক অবস্থায় সারা দেশে প্রায় ত্রিশটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ সফটওয়্যার সেবা সরবরাহ করা হবে। পর্যায়ক্রমে দেশের সব বিশ্ববিদ্যালয়ে টার্নিটিন সফটওয়্যার ব্যবহার নিশ্চিত করা হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবার গবেষণা কার্যক্রমের গুণগতমান সংরক্ষণ ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই সফটওয়্যার।

টার্নিটিন সফটওয়্যার ব্যবহারের জন্য দ্রুত একটি নীতিমালা প্রণয়ন করবে ইউজিসি।