দেশে করোনা ভাইরাসে আরো ১৮ জনের মৃত্যু

0
34
দেশে করোনা ভাইরাসে আরো ১৮ জনের মৃত্যু
দেশে করোনা ভাইরাসে আরো ১৮ জনের মৃত্যু

মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনা ভাইরাসে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৫৭৩ জনে। আর এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৫৭ হাজার ৯৬৪ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৬১৭ জন শরীরে। 

করোনাভাইরাস নিয়ে রোববার (৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ১১২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৮ হাজার ৭৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় ২১ হাজার ১৬০ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২১ হাজার ২৪৬টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ২ দশমিক ৯০ শতাংশ। এ পর্যন্ত মোট ৯৭ লাখ ৯৪ হাজার ৪৯০টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৯১ শতাংশ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৮ শতাংশ এবং মৃত্যুর হার ১.৭৭ শতাংশ। 

গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০ ছাড়ায়। এরপর থেকে প্রায় এক মাস প্রতিদিন ২ শতাধিক মানুষের মৃত্যু হয়। ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২শর নিচে নামা শুরু করে। 

বিভাগভিত্তিক বিশ্লেষণেঃ

মৃত ১৮ জনের মধ্যে বিভাগওয়ারি হিসেবে দেখা গেছে, ঢাকায় সাতজন, চট্টগ্রামে সাতজন, রাজশাহীতে দুইজন এবং খুলনা বিভাগে দুইজনের মৃত্যু হয়।

নারী ও পুরুষের হিসাবেঃ

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৯ ও নারী ৯ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১৫ এবং বেসরকারি হাসপাতালে ৩ জনের মৃত্যু হয়।। 

বয়সভিত্তিক বিশ্লেষণেঃ

গত ২৪ ঘণ্টায় মৃত ১৮ জনের মধ্যে শূন্য থেকে ১০ বছরের একজন, ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব পাঁচজন, পঞ্চাশোর্ধ্ব পাঁচজন, ষাটোর্ধ্ব তিনজন এবং আশির্ধ্ব দুইজন মারা যান।  

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।