দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড দিনাজপুরে

0
39
দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড দিনাজপুরে
দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড দিনাজপুরে

টানা কয়েকদিনের শৈত্যপ্রবাহের পর রেকর্ড বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন দিনাজপুরে। গত কয়েকদিনের থেকে তাপমাত্রা কিছুটা বেশি থাকলেও বৃষ্টিপাত আর হিমেল বাতাসে বিপর্যস্ত জনজীবন।

এদিকে, শীত আর বৃষ্টিপাতের ফলে জীবিকার তাগিদে ঘর থেকে বের হওয়া মানুষেরা পড়েছে চরম বিপাকে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের মতে, সাত ঘণ্টায় ৩০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হিসেবে রেকর্ড করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দিনগত রাত ২টা থেকে দিনাজপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত শুরু হয়। পরে তা মুষলধারে রূপ নেয়।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) রাত থেকে শুক্রবার (৪ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত দিনাজপুরে ৭ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়। পরে সকাল ৯টা পর্যন্ত তা বেড়ে ৩০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যা দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হিসেবে রেকর্ড করা হয়। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওসি তোফাজ্জল হোসেন আরও জানান, দিনাজপুরে ভোর ৬টার দিকে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সকাল ৯টার দিকে রেকর্ড করা হয় ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া দিনাজপুরের বাতাসের আর্দ্রতা ছিল ৯১ শতাংশ আর বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫-৭ কিলোমিটার। শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস পঞ্চগড়ের তেঁতুলিয়ায় উপজেলায় রেকর্ড করা হয়েছে।

দিনাজপুর ছাড়াও সৈয়দপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, নওগাঁ, খুলনা, চুয়াডাঙ্গা, ময়মনসিংহ ও ঢাকাসহ দেশের অনেক স্থানে বৃষ্টি হয়েছে বা হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।