দেশের বাজারে স্বর্ণের দাম ভ‌রি‌তে দেড় হাজার টাকা বাড়ল

0
22
দেশের বাজারে স্বর্ণের দাম ভ‌রি‌তে দেড় হাজার টাকা বাড়ল
দেশের বাজারে স্বর্ণের দাম ভ‌রি‌তে দেড় হাজার টাকা বাড়ল

দেশের বাজারে স্বর্ণের দাম ভ‌রি‌তে দেড় হাজার টাকা বেড়েছে। করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও বিভিন্ন জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে দাম বাড়ার সাথে সাথে দেশের বাজারেও স্বর্ণের দাম ভরিতে বাড়ানো হয়েছে। 

ভরিতে এক হাজার ৫১৬ টাকা বাড়িয়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে এখন ভা‌লোমা‌নের প্রতি ভ‌রি স্বর্ণের দাম বেড়ে দাঁড়ালো ৭৩ হাজার ৪৮৩ টাকায়। 

রোববার (২২ আগস্ট) বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানি‌য়ে‌ছেন। আজ থেকে সোনার এ নতুন দর কার্যকর হবে। নতুন দরে ২২ ক্যারেটের ১ ভরি স্বর্ণের অলংকার কিনতে লাগবে ৭৩ হাজার ৪৮৩ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের অলংকারের ভরি বিক্রি হবে ৫১ হাজার ২৬৩ টাকায়।

গতকাল শনিবার পর্যন্ত ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি সোনার দাম ছিল ৭১ হাজার ৯৬৭ টাকা। ২১ ক্যারেটের দাম ছিল ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেটের দাম ছিল ৬০ হাজার ৭০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৪৯ হাজার ৭৪৭ টাকা। 

রুপা আগের নির্ধা‌রিত দামে রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

এদিকে স্বর্ণের অলংকারের ক্ষেত্রে প্রতি গ্রামে (১ ভরি= ১১.৬৬৪ গ্রাম) সর্বনিম্ন ২৫০ টাকা মজুরি নির্ধারণ করে দিয়েছে জুয়েলার্স সমিতি। তার মানে ভরিতে মজুরি ২ হাজার ৯১৬ টাকা। রুপার অলংকারের প্রতি গ্রামে মজুরি ২৬ টাকা। তার বাইরে ভ্যাট যুক্ত হবে।