দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফিফা

0
17
দুই বছর পর পর বিশ্বকাপ
দুই বছর পর পর বিশ্বকাপ

সৌদি আরব ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে একটি প্রস্তাব আসার পরই বিষয়টি নিয়ে বিবেচনা করে দেখতে আগ্রহী ফিফা। চার বছরের বদলে প্রতি দুই বছর পর পর একটি বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে তারা।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রধান জিয়ান্নি ইনফান্তিনো সংবাদ সম্মেলনে বলেন, ফিফা দুই বছরে একবার বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা যাচাই করে দেখতে চায়। এর জন্য একটি জরিপও করতে চায় সংস্থাটি। তবে সেটার দিনক্ষণ এখনও ঠিক করেনি তারা।

এই প্রস্তাবকে ইতিমধ্যেই সমর্থন জানিয়েছে ১৬৬টি ন্যাশনাল ফেডারেশন। যদিও এর বিরুদ্ধে ভোট পড়েছে ২২টি। তবে এই ভাবনা কার্যকরী করতে গেলে আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডারই বদলে ফেলতে হবে। অন্যান্য টুর্নামেন্টগুলির আয়োজন এক্ষেত্রে কীভাবে হবে, তা-ও বড় প্রশ্ন। তাছাড়া এমনটা হলে বিশ্বকাপ কোয়ালাফায়িং রাউন্ডের জন্যও সময় অনেকটাই কমে যাবে।

জিয়ানির দাবি, তিনি কি ভাবছেন, তাতে কিছু এসে যায় না। বরং বিষয়টি বাস্তবায়িত করতে হলে কী কী করণীয়, তা দেখতে হবে। সমস্ত পয়েন্টগুলি নিয়েই আলোচনা করা হবে। অর্থাৎ সাফ-এর প্রস্তাব আকর্ষণীয় হলেও তা বাস্তবায়িত করার জন্য বহু ধাপ পার করতে হবে ফিফাকে।

১৯৩০ সাল থেকে শুরু হওয়ার পর চার বছর অন্তর বিশ্বকাপ ফুটবল আয়োজিত হয়ে আসছে। সামনের বছর কাতারে হতে যাচ্ছে বিশ্বকাপ। দুই বছর পরপর এই প্রতিযোগিতা আয়োজন করতে চাইলে ইউয়েফা ও কনমেবোলের দুই মার্কি টুর্নামেন্ট ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার সঙ্গে সমঝোতা করতে হতে পারে ফিফাকে।