তীব্র গরমে হিট স্ট্রোক প্রতিরোধে যা করবেন

0
169
তীব্র গরমে হিট স্ট্রোক প্রতিরোধে যা করবেন
তীব্র গরমে হিট স্ট্রোক প্রতিরোধে যা করবেন

তীব্র গরমে শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে যে অসুস্থতার অনুভূতি হয় তা হল হিট স্ট্রোক। সাধারণত শরীরের তাপমাত্রা যদি ৪০ ডিগ্রি সেলসিয়াসের (১০৪ ডিগ্রি ফারেনহাইট) বেশি হয়ে যায় তাহলে হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে।

হিট স্ট্রোকের উপসর্গগুলোঃ

অত্যধিক তাপের সংস্পর্শে থাকার কারণে শরীর তার তাপ নিয়ন্ত্রণ করার ক্ষমতা হারিয়ে ফেলে যা রুপ নেয় হাইপারথার্মিয়ায়। হাইপার মানে অধিক মাত্রা, আর থার্মিয়া মানে তাপ। অর্থাৎ শরীরের তাপমাত্রা স্বাভাবিকের উপরে গেলে হিট স্ট্রোকের লক্ষণ।

হিট স্ট্রোকের প্রাথমিক উপসর্গ হলো ঘাম, বমি বমি ভাব, এবং বমি, ফ্লাশ ত্বক, দ্রুত শ্বাস-প্রশ্বাস, হৃদস্পন্দন বৃদ্ধি বা মাথাব্যথা।

হিট স্ট্রোকের ফলে শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি চলে যেতে পারে। রুগি জ্ঞান হারিয়ে ফেলতে পারে। এতে রুগীর মৃত্যুও হতে পারে।

হিট স্ট্রোক এড়াতে যা করবেনঃ 

পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে যাতে ডিহাইড্রেশন না হয়। ঢিলেঢালা হালকা রঙের পোশাক পরিধান করতে হবে। এই গরমে অ্যালকোহল পান থেকে বিরত থাকতে হবে কারণ এতে ডিহাইড্রেশনের সম্ভাবনা বে়ড়ে যায়। চা বা কফিও খুব বেশি খাবেন না। শসা, তরমুজ, ডালিম এবং কলা খান। দুপুর ১২টা থেকে ৩টা বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরিত থাকুন। বাইরে বের হলে চশমা, ছাতা ব্যবহার করতে হবে। বেশি পরিমাণে প্রোটিন খাবার খাওয়ার চেষ্টা করুন। বাসি খাবার খাবেন না। প্রয়োজনে ঠান্ডা পানি দিয়ে দিনে ২ থেকে ৩ বার গোসল করুন। অসুস্থ লাগলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।