তিস্তার পানি বিপৎসীমার ওপরে

0
46
তিস্তার পানি
নীলফামারীতে তিস্তার পানি কমতে শুরু করেছে

তিস্তা নদীর দুই পয়েন্টের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে । ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মা নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া কুশিয়ারা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদীর পানি ইতোমধ্যে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

রোববার (১৩ আগস্ট) পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ পূর্বাভাস দিয়েছে। পাউবোর সহকারী প্রকৌশলী সরদার উদয় রায়হান এ তথ্য নিশ্চিত করেছেন।

পূর্বাভাসে জানানো হয়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আর কুশিয়ারা ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল থাকতে পারে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় এই অঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। এছাড়া, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর ডালিয়া এবং কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হতে পারে।