ঢাকা-১৭ আসন উপনির্বাচনে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ

0
42
মোটরসাইকেল
৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

সোমবার (১৭ জুলাই) ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ। এ উপলক্ষে নির্বাচনী এলাকায় কিছু যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। শনিবার (১৫ জুলাই) দিনগত মধ্যরাত থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) মো. আতিয়ার রহমানের সই করা গণবিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা আরোপের আদেশ জারি হয়েছে।

এতে বলা হয়, শনিবার (১৫ জুলাই) দিনগত রাত ১২টা থেকে ১৮ জুলাই দিনগত রাত ১২টা পর্যন্ত গুলশান, বনানী ও ক্যান্টনমেন্ট এলাকার যেসব এলাকা ঢাকা-১৭ আসনের আওতায় পড়েছে, সেসব এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ।

অন্যদিকে রোববার (১৬ জুলাই) দিনগত মধ্যরাত ১২টা থেকে সোমবার (১৭ জুলাই) দিনগত মধ্যরাত ১২টা পর্যন্ত গুলশান, বনানী ও ক্যান্টনমেন্ট এলাকার যেসব এলাকা ঢাকা-১৭ আসনের আওতায় পড়েছে, সেসব এলাকায় বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, প্রাইভেটকার, ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসনসহ বিভিন্ন প্রয়োজনে বাস্তবতার নিরীখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও একই ধরনের যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক ও কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানচলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এ নিষেধাজ্ঞা আরোপ করার লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা যথাযথ কর্তৃপক্ষকে ক্ষমতা প্রদানের জন্য নির্দেশক্রমে এ বিজ্ঞপ্তিতে অনুরোধও করা হয়েছে।