ডিজিটাল নিরাপত্তা আইন’ পরিবর্তন ও সংশোধন করে ‘সাইবার নিরাপত্তা আইন’

0
50
ডিজিটাল নিরাপত্তা আইন’ পরিবর্তন ও সংশোধন করে 'সাইবার নিরাপত্তা আইন'
ডিজিটাল নিরাপত্তা আইন’ পরিবর্তন ও সংশোধন করে 'সাইবার নিরাপত্তা আইন'

‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ পরিবর্তন ও সংশোধন করে আইনটি ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে প্রতিস্থাপিত হবে বলে জানা গেছে।

আনিসুল হক বলেন, এখানে বহু ধারা সংশোধন হয়েছে। এটার আজকে নীতিগত অনুমোদন হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয়, পরিবর্তন হচ্ছে।

আজ সোমবার (৭ আগস্ট) সকালে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে জানান।

জানা গেছে, আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন ও সংশোধন করে নতুন আইনে প্রতিস্থাপন করার প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভার একটি উচ্চপদস্থ সূত্র গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি বলেন, ‘যেসব পরিবর্তন আসছে তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মানহানির মামলায় আগের জেল ও জরিমানার বিধান ছিল, জেলের বিধানটি বাদ দিয়ে শুধু জরিমানার বিধান রাখার প্রস্তাব করা হয়েছে।’

আইনমন্ত্রী বলেন, ‘‘শেখ হাসিনার সরকার ‘লিসেনিং গভর্নমেন্ট’ হিসেবে কাজ করছে। সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

গণমাধ্যমের স্বাধীনতা, মুক্তচিন্তা ও মত প্রকাশের অধিকার সমুন্নত রাখা, সর্বোপরি মানুষের মৌলিক অধিকারের সুরক্ষা নিশ্চিতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলে র্দীঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল সংশ্লিষ্টরা।

এর আগে, গত বুধবার আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ বাতিল বা পরিবর্তন করা হবে না। তবে আইনের অপব্যবহার রোধে এটি সংশোধন করার প্রক্রিয়া চলছে, যা আগামী সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন হবে।