টিকা নিতে সুরক্ষা অ্যাপে প্রায় ৮৭ হাজার আবেদন

0
56
সুরক্ষা অ্যাপ

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে টিকা গ্রহণ করতে অনলাইনে রেজিস্ট্রেশনে উল্লেখযোগ্য সাড়া পাওয়া যাচ্ছে। গত ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া “সুরক্ষা” অ্যাপের মাধ্যমে অনলাইন রেজিস্ট্রেশনে উল্লেখযোগ্য পরিমাণে টিকা গ্রহণের আবেদন জমা পড়ছে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত সর্বমোট ৮৬ সহস্রাধিক আবেদন জমা পড়েছে। এর মধ্যে গত দুই দিনে অর্ধলক্ষাধিক আবেদন জমা পড়ে। আবেদনকারীদের মধ্যে গ্রামের চেয়ে রাজধানী ঢাকাসহ অন্যান্য শহর এলাকার আবেদনকারীর সংখ্যা বেশি।

স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর, এনসিডিসি ও মিডিয়া সেলের মুখপাত্র অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন বুধবার রাতে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

তিনি জানান, প্রথম কয়েকদিন সুরক্ষা অ্যাপের মাধ্যমে আবেদনকারীর সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম ছিল। কিন্তু গত দুই দিন ধরে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ টিকা গ্রহণের আবেদন করছেন। গত দুই দিনে ৫০ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। এখন প্রতি ঘণ্টায় আবেদনকারীর সংখ্যা বাড়ছে বলে তিনি জানান।

তিনি বলেন, ‘শুরুর দিকে অনেকেই করোনার টিকা গ্রহণ করতে যে অ্যাপ দেয়া হয়েছে তার মাধ্যমে সঠিকভাবে আবেদনের ব্যাপারে জানতেন না।অধিদফতরে যোগাযোগ করে এ ব্যাপারে জানতে চেয়েছেন। অধিদফতর সেবাকেন্দ্র থেকেও তাদেরকে এ ব্যাপারে বুঝিয়ে বলা হচ্ছে।’

করোনার টিকার জন্য অনলাইনে এই আবেদন গ্রহণ কার্যক্রম চলমান প্রক্রিয়া বলেও তিনি উল্লেখ করেন। গত বুধবার থেকে শুরু হয়েছে এই টিকাদান কার্যক্রম। একদিন টিকার জন্য রেলস্টেশনে কার্যক্রম চালু হয়।

উল্লেখ্য, টিকার রেজিস্ট্রেশনের জন্য “সুরক্ষা” অ্যাপটি গুগল প্লেস্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এছাড়া https://www.surokkha.gov.bd/ ওয়েবসাইটে গিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে।

রেজিস্ট্রেশনের সময় আবেদনকারীকে তার নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নম্বর, পূর্বের রোগের বর্ণনা, করোনাভাইরাস টেস্টের রিপোর্টসহ (যদি থাকে) বিভিন্ন তথ্য দিতে হবে।

এই ধাপ শেষ হলে আবেদনকারীর মোবাইল ফোনে একটি পাসওয়ার্ড পাঠানো হবে। এই পাসওয়ার্ডটি অ্যাপ বা ওয়েবসাইটে প্রদানের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

টিকার জন্য রেজিস্ট্রেশনের পর কেউ যদি তার রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে ফেলেন তবে সেটি www.surakkha.gov.bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।