জাতীয় জাদুঘরে চার ধরনের নতুন রোবট

0
23
জাদুঘরে নতুন রোবট
জাদুঘরে নতুন রোবট

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে তরুণ বিজ্ঞানীদের উদ্ভাবিত রোবট প্রদর্শনী মঙ্গলবার (২৫ মে) অনুষ্ঠিত হয়েছে। বিজ্ঞান জাদুঘরের পৃষ্ঠপোষকতায় এসব রোবট অগ্নি দুর্ঘটনার ঝুঁকি রোধ, কালো ধোঁয়া দূষণমুক্ত করণ, কোভিড-১৯ ব্যবস্থাপনা, ট্রেন যাত্রা নির্বিঘ্ন ও আরামদায়ক করা, বিষাক্ত পদার্থ অপসারণ, দুর্ঘটনার ঝুঁকি রোধসহ বহুমুখী উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

এ রোবটগুলোর উদ্ভাবকরা হলেন জাইমা যাহিন অয়রা, মিসবাহ উদ্দিন ইনান, জাহেদ হোসাইন নোবেল, ফাহিম জাওয়াদ, সানি জুবায়ের, জান্নাতুল ফেরদৌস ফাবিন, কাজী মোস্তাহিদ লাবিব এবং নাশীতাত জাহিদ রহমান। তারা চার ধরনের রোবটের চমত্কার প্রদর্শনী করেন।

এ রোবটগুলি জাদুঘরের ইনোভেশন কেন্দ্রে হস্তান্তরকালে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘রোবট প্রযুক্তিকে পরিবেশদূষণ রোধ, দুর্ঘটনার ঝুঁকি হ্রাস, মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ, নদীর পানিকে দূষণমুক্তকরণসহ নিত্যনতুন চ্যালেঞ্জ মোকাবিলায় বাস্তবিকভাবে প্রয়োগ করতে হবে। উদ্ভাবনে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে।

সিঙ্গাপুর শুধু সিসিটিভি ক্যামেরা দিয়ে জনজীবনে শৃঙ্খলা ও অনুশাসন এনেছে। আল্লাহ প্রদত্ত জ্ঞানকে কল্যাণমূলক কাজে লাগাতে হবে। প্রযুক্তির অর্থনৈতিক, বাণিজ্যিক, সামাজিক ও কারিগরি প্রভাব মূল্যায়ন করে এর উদ্ভাবন এবং প্রয়োগ নিশ্চিত করা জরুরি।’