চ্যালেঞ্জের ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হবে আজ

0
53
চ্যালেঞ্জের ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হবে আজ
চ্যালেঞ্জের ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হবে আজ

আজ (৩০ জুন)  কোভিড-১৯ সংক্রমণের মধ্যে চ্যালেঞ্জের ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের  প্রস্তাবে   গতকাল মঙ্গলবার(২৯ জুন) শিল্প খাতে কালো টাকা বিনিয়োগে দেয়া ‘বিশেষ’ সুযোগ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য অর্থবিল পাস হয় জাতীয় সংসদে। এতে কন্ঠভোটে  পাস হয়  অর্থমন্ত্রী। 

তবে বিলে ছোটখাটো কিছু পরিবর্তন আনা হয়েছে। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত ছিলেন।

এবারের বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে স্বাস্থ্য খাতকে। পাশাপাশি কোভিড-১৯ মোকাবিলায় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজসমূহের বাস্তবায়ন, কৃষি খাত, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। অর্থবছরের পুরো সময় জুড়েই থাকবে সরকারের নানা ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি, বাড়ানো হবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা। 

২০২১-২২ অর্থবছরের বাজেটে মোট ব্যয়ের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এটি মোট জিডিপির ১৭ দশমিক পাঁচ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে তিন লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।