দিয়াবাড়ি থেকে মিরপুর পর্যন্ত চললো মেট্রো রেল

0
45
মেট্রো রেল
দিয়াবাড়ি থেকে মিরপুর পর্যন্ত চললো মেট্রো রেল

রোববার (২৯ আগস্ট) থেকে পরীক্ষামূলক চলাচল শুরু হচ্ছে মেট্রোরেলের। তার পূর্বপ্রস্তুতি হিসেবে শুক্রবার (২৭ আগস্ট) সকালে মেট্রোরেল ৬টি বগি নিয়ে পল্লবী পর্যন্ত চারটি স্টেশনে পরীক্ষামূলকভাবে চলাচল করে। 

মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার (সিপি-৮) এবিএম আরিফুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, মেট্রোরেল নিরাপদে চলাচল করেছে। কোনো ধরনের সমস্যা হয়নি। মেট্রোরেল চালানোর সময় আমরা স্টেশনে-স্টেশনে থেমেছি সব কিছু ভালোভাবে পরীক্ষা করেছি যাতে করে রোববার কোনো ধরনের সমস্যা না হয়।

তিনি বলেন, মেট্রোরেলের উড়ালপথ কংক্রিটের দেয়ালবেষ্টিত। এ কারণে পথচারীরা মেট্রোরেল চলাচল দেখতে পাননি না। তবে সংশ্লিষ্ট সড়কের পাশে উঁচু ভবন থেকে অনেকে এই ট্রেন চলাচল দেখতে পেয়েছেন। 

প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে।

একইসঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং শেষ হয়েছে। ইতোমধ্যে চারটি মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরাস্থ ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। মেট্রোরেলের ট্রেন চালানো হবে বিদ্যুতের মাধ্যমে।