চলতি বছরেই দেশে ১০ কোটি ডোজ টিকা

0
40
চলতি বছরেই দেশে ১০ কোটি ডোজ টিকা
চলতি বছরেই দেশে ১০ কোটি ডোজ টিকা

“দেশে বিভিন্ন উৎস থেকে চলতি বছরে ডিসেম্বরের মধ্যেই ১০ কোটি ডোজ টিকা আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।”

তিনি বলেন, অনেকগুলো সোর্স আছে আমাদের কাছে যেখান থেকে টিকা পাব। তার মধ্যে সবচেয়ে বড় হলো কোভ্যাক্স। যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে দিচ্ছে। আগস্ট মাসে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকেও টিকা পাওয়ার সম্ভাবনা রয়েছে। এরকম বিভিন্ন সোর্স থেকেই আমরা ১০ কোটি ডোজ টিকা পাব।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শনিবার (৩ জুলাই) মর্ডানার আরও ১৩ লাখ টিকা রাত সাড়ে ৮টায় দেশে পৌঁছাবে। 

গতকাল (২ জুলাই) রাত সাড়ে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মডার্নার ১২ লাখ টিকা টিকা হস্তান্তরকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী বছরের শুরুতে জনসন অ্যান্ড জনসনের সাত কোটি ডোজ টিকা আসবে। তাদের একটি টিকা একজনকেই দেওয়া হবে। তাহলে তাদের টিকাই আমরা সাত কোটি মানুষকে দিতে পারব।

জাহিদ মালেক বলেন, যুক্তরাষ্ট্র আমাদের আগস্ট মাস থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে, এমন ইঙ্গিত পেয়েছি। আমরা আশা করি, সময় মতো টিকা পেয়ে যাব।

বিমানবন্দরে টিকা গ্রহণের সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর, ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এবং ইপিআইয়ের প্রোগ্রাম ম্যানেজার গোলাম মাওলা।