গ্রাহক পর্যায়ে এখনই বিদ্যুতের দাম বাড়ছে না

0
39
গ্রাহক পর্যায়ে এখনই বিদ্যুতের দাম বাড়ছে না
গ্রাহক পর্যায়ে এখনই বিদ্যুতের দাম বাড়ছে না

বিদ্যুতের দাম পাইকারি পর্যায়ে বাড়লেও গ্রাহক পর্যায়ে এখনই বাড়ছে না বলেছেন, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ নিয়ে জনগণের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আজ দুপুরে সচিবালয়ে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রাথমিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় সারা পৃথিবীতেই বিদ্যুৎ-জ্বালানির প্রাইস অ্যাডজাস্টমেন্ট করতে হচ্ছে। গ্রাহক পর্যায়ে এখনই দাম বাড়ছে না। দাম বাড়বে কি না, সেটাও নির্ভর করছে মাঠ পর্যায়ের তথ্যের ভিত্তিতে। সবকিছু যাচাই বাছাই করেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি বলেন, বিইআরসি তাদের মতো করে বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে তারা ঘোষণা দিয়েও দাম বাড়ায়নি। সবকিছু তারা যাচাই বাছাই করেই করেছে।

নির্বাচনের আগে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর কোনো পরিকল্পনা আছে কি না- এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘এখানে আমি বাড়ানোর কথা তো বলিনি একবারও। এটা কী নির্বাচনের এক বছর নাকি দুই বছর আগে সেটা বিষয় নয়, এখন সারা বিশ্বেই দাম সমন্বয় হচ্ছে। ৭ ডলারের গ্যাস ৩০ ডলারে কিনতে হয়।’

এর আগে সকালে বিদ্যুতের পাইকারি দাম ১৯.৯২ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি।

বিদ্যুতের প্রতি ইউনিট ৫.১৭ টাকা থেকে বাড়িয়ে ৬.২০ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ইউনিটপ্রতি দাম বেড়েছে এক টাকা তিন পয়সা। আগামী ১ ডিসেম্বর থেকে নতুন এই দাম কার্যকর হবে। আজ কাওরানবাজারের কার্যালয় থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল।