গুগলের ২৫তম জন্মদিন

0
30
গুগলের ২৫তম জন্মদিন
গুগলের ২৫তম জন্মদিন

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ২৫তম জন্মদিন। জন্মদিন উপলক্ষ্যে গুগল তৈরি করেছে বিশেষ ডুডল। আর ডুডলে ক্লিক করলেই তুলে ধরা হয়েছে গুগলের জন্মকথা।

গুগল সার্চ ইঞ্জিনের শুরুতে নাম রাখা হয়েছিল গুগোল (googol)। কিন্তু কোম্পানি নিবন্ধনের সময় বানান ভুল হওয়ার কারণে এর নাম গুগল (Google) হয়ে যায়।

১৯৯৮ সালে গুগল এক লাখ মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে যাত্রা শুরু করে। সেই বিনিয়োগ করেছিলেন সান মাইক্রোসিস্টেমের সহপ্রতিষ্ঠাতা অ্যান্ডি বেসটোলসহাইম।

এ বিষয়ে কোম্পানিটি তার ব্লগে লিখেছে, আজকের ডুডল গুগলের ২৫তম বছর উদযাপন করছে। এবং যখন গুগল ভবিষ্যতের জন্য তৈরি হচ্ছে, তখন জন্মদিন পেছনে ফিরে তাকানোর একটি সময় হতে পারে। আসুন আমরা ২৫ বছর আগে কীভাবে জন্মগ্রহণ করেছি তা জানার জন্য স্মৃতির পথে হাঁটা যাক।

সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ
সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ

সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ মিলে গুগল প্রতিষ্ঠা করেছিলেন, যাদের ৯০ দশকের শেষের দিকে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান প্রোগ্রামে দেখা হয়েছিল।

গুগল প্রথম ৭ বছর তার জন্মদিন উদযাপন করে ৪ সেপ্টেম্বর। তবে সার্চ ইঞ্জিনটি যখন রেকর্ড সংখ্যক তথ্য ইনডেক্স করে তখন থেকে ২৭ সেপ্টেম্বরকে জন্মদিন হিসেবে পালনের উদ্যোগ নেয়।

বিশ্বব্যাপী জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের বর্তমান সিইওর দায়িত্বে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক সুন্দর পিচাই।