গাজা বিমান হামলা সাময়িকভাবে স্থগিত

0
20
গাজায় নিহতের সংখ্যা
গাজায় নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়ালো

অবরুদ্ধ গাজা উপত্যকায় সাময়িকভাবে বিমান হামলা স্থগিত করেছে ইসরায়েল। গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। হামাসের হামলার জবাবে টানা ৯ দিন গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

সোমবার (১৬ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া।

সীমিত সময়ের জন্য মিসরের সীমান্তবর্তী রাফা ক্রসিং খুলে দেওয়া হতে পারে বলে জানিয়েছে ইসরায়েল। ফিলিস্তিনের দ্বৈত নাগরিকদের গাজা ত্যাগের সুযোগ দিতেই এই উদ্যোগ।

সিএনএনের খবরে বলা হয়েছে, বিদেশি ও ফিলিস্তিনের দ্বৈত নাগরিকদের গাজা ছাড়ার ‍সুযোগ দিতে সীমিত সময়ের জন্য রাফা ক্রসিং খোলা হতে পারে। দ্বৈত নাগরিকরা একটি শর্ট নোটিশ পেতে পারেন বলে জানিয়েছে ইসরায়েলে অবস্থিত মার্কিন দূতাবাস। মার্কিন দূতাবাস বলেছে, গাজা ছাড়তে মানুষ কতক্ষণ সময় পাবেন, তা স্পষ্ট নয়।

এর আগে রোববার মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাতের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, রাফা ক্রসিং খোলা হবে।

এদিকে আলজাজিরা জানিয়েছে, রাফা ক্রসিং খোলা হবে, এমন আশায় সেখানে শত শত মানুষ জড়ো হয়েছেন। তবে এখন পর্যন্ত এই সীমান্ত ক্রসিং হয়নি।

গত শনিবার ইসরায়েলি বোমা হামলা শুরুর পর থেকেই অনেক বিদেশি ও ফিলিস্তিনের দ্বৈত নাগরিক গাজা ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন। এমনকি রাফা ক্রসিংয়ে গাজাবাসীর জন্য জর্ডান ও তুরস্কের পাঠানো মানবিক সহায়তাও আটকা পড়ে রয়েছে।