কোরবানি ঈদের রেসিপি নিয়ে আয়োজন ‘ঈদ রেসিপি’: ১ম পর্ব

0
51
আচার-ই-মাংস
আচার-ই-মাংস

গরুর মাংসের লোভনীয় রেসিপি নিয়ে আজকের আয়োজন কোরবানি ঈদ রেসিপি। কোরবানি ঈদের রেসিপি নিয়ে ভোজন বিলাসীদের জন্য আচার-ই- মাংসের মজাদার রেসিপিটি  তুলে ধরা হলো।

আচার-ই-মাংস

নাম আচারি মাংস হলেও এটি রান্না করতে আচার ব্যাবহার করা হয় না। তবে জিভে জল আসা লোভনীয় আচার-ই-মাংস  আচারের মসলা দিয়ে রান্না করা হয়। এবার তাহলে শুরু করা যাক…

যা লাগবেঃ  গরু বা খাসির মাংস দুই কাপ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ,  মরিচ গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়ো এক চা চামচ, হলুদ গুঁড়ো এক চিমটি, তেজপাতা দুইটা, পাঁচ ফোঁড়ন এক চা চামচ, সরিষা বাটা এক চা চামচ, ভিনেগার এক চা চামচ, গোটা রসুন আধা কাপ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ, শুকনা মরিচ পাঁচ-ছয়টা, সরিষার তেল দুই কাপ, লবণ স্বাদমত। 

যেভাবে রান্না করবেনঃ 

একটি প্যানে মাংস নিয়ে তাতে আদা বাটা, রসুন বাটা, ধনিয়ার গুঁড়া, জিরার গুঁড়া, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ, আচারের মসলা, টক দই ও পেঁয়াজ কুচি ভালো করে মাখিয়ে নিন। এরপর এটি একটা ঢাকনা দিয়ে ঢেকে এক ঘণ্টার জন্য মেরিনেট করুন। 

এরপর চুলায় মিডিয়াম আঁচে একটি কড়াইয়ে ১/৩ কাপ সয়াবিন তেল ও ১/২ কাপ সরিষার তেল হালকা গরম করে এতে তেজপাতা, লবঙ্গ, এলাচ ও দারুচিনি ও পাঁচ ফোঁড়ন দিয়ে নাড়তে থাকুন। এবার সরিষা বাটা, ভিনেগার ও গোটা রসুন দিয়ে নাড়তে থাকুন দুই মিনিটের মতো। এরপর, এর মধ্যে মাংস দিয়ে দিন এবং নাড়তে থাকুন। এরপর আবার ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ পরপর মাংসটিকে নেড়েচেড়ে ৩০-৪০ মিনিট ভালো করে কষিয়ে নিন।  মাংসটি সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 

এরপর একটি কড়াইয়ে ১/২ কাপ সরিষার তেল হালকা গরম করে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন আস্ত শুকনা মরিচ, কাঁচামরিচ ও পাঁচফোড়ন। এরপর এগুলো ভালো করে ভেজে নিয়ে সরাসরি সেই মাংসের মধ্যে ভালো করে মিশিয়ে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন আস্ত রসুন কোয়া। এরপর মাংসটিকে ঢেকে আরো ১০-১৫ মিনিট জ্বাল করে মাংসের পানিটা শুকিয়ে নিন।

মাংস যখন ভাজা ভাজা হবে ও রসুনগুলো সিদ্ধ হবে তখন নামিয়ে নিন। এবার আচার ঠান্ডা করে যে কোন কাচের পাত্রে রেখে দিতে পারেন তিন চার মাসের জন্য।