কোরবানির পশুর হাট বয়কটের পরামর্শঃ কারিগরি পরামর্শক কমিটি

0
32
কোরবানির পশুর হাট বয়কটের পরামর্শঃ কারিগরি পরামর্শক কমিটি
কোরবানির পশুর হাট বয়কটের পরামর্শঃ কারিগরি পরামর্শক কমিটি

প্রাণঘাতী করোনাভাইরাস বৃদ্ধি ঠেকাতে কোরবানির পশুর হাট বয়কটের পরামর্শ দিয়েছে সরকারের কোভিড বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তাদের আশঙ্কা, ঈদে গরুর হাটকে কেন্দ্র করে দেশের করোনা পরিস্থিতি আশঙ্কাজনকভাবে বেড়ে যেতে পারে। রেকর্ড ছাড়াতে পারে সংক্রমণ। তাই ঝুঁকি এড়াতে হাট থেকে পশু না কিনে অনলাইনে কেনার পরামর্শ তাদের।

এদিকে, ঢাকার দক্ষিণ এবং উত্তর দুই সিটি করপোরেশনের বিভিন্ন জায়গায় ১৭ জুলাই থেকে ১৮টি অস্থায়ী কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১০টি এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় ৮টি হাট বসবে। দুই সিটি করপোরেশনেই ১৭ জুলাই থেকে ২১ জুলাই অর্থাৎ ঈদের দিন পর্যন্ত হাট চলবে।

এ প্রসঙ্গে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি ডা. মোহাম্মদ সহিদুল্লা ঢাকা পোস্টকে বলেন, ‘দেশের সংক্রমণ যেহেতু এখনও ঊর্ধ্বমুখী, আর প্রতিদিনই যখন আমাদের সর্বোচ্চ সংক্রমণ এবং মৃত্যু হচ্ছে, এই অবস্থায় কঠোর বিধিনিষেধ শিথিল করা এবং পশুর হাট বসানো সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দেবে।’

তিনি বলেন, ‘আমাদের আপত্তি সত্ত্বেও যেহেতু হাট বসানো হচ্ছে এবং পশুর হাট কমিয়ে দেওয়া হয়েছে, আমরা মনে করি এটি সংক্রমণের বড় একটি মাধ্যম হবে। হাটের ব্যাপারে আমরা শুরুতেই মানা করেছিলাম, আর যদি দেয় তাহলেও বলেছিলাম সেটা যেন সুস্থ একটা ব্যবস্থাপনার মাধ্যমে হয়। কিন্তু বিভিন্ন জেলায় শুরু হওয়া হাটগুলোর অবস্থা দেখে ঢাকায়ও সুষ্ঠু ব্যবস্থাপনা কতটুকু হয় এটা নিয়ে আমাদের সংশয় রয়েছে।’

গত বছর আপনারা জানেন প্রায় ২০ শতাংশ মানুষ অনলাইনে কোরবানির পশু কিনেছে। এটা যদি এই বছর বাড়িয়ে ৪০ শতাংশের মধ্যে বা তার ওপরে নিয়ে যাওয়া যায়, তাহলে কিন্তু আমরা একদিক থেকে রেহাই পেলাম।’

আমাদের মিডিয়াগুলোর এখন ভূমিকা রাখা উচিত। পত্র-পত্রিকায় লেখা উচিত যে, এবার যদি পশু কিনতে হয়, তাহলে আমরা যেন অনলাইনেই কিনি। কোভিড পরামর্শক কমিটিও এটি যথাযথ মনে করে, যোগ করেন এই বিশেষজ্ঞ।

এদিকে, গত সোমবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, করোনা সংক্রমণ রোধে সরকার সারা দেশে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে অনলাইন প্ল্যাটফর্ম চালু করেছে। খামারি ও ক্রেতাসাধারণকে কোরবানির পশু অনলাইনে ক্রয়-বিক্রয়ের অনুরোধ করা হচ্ছে।

ঢাকার দুই সিটি করপোরেশনের মধ্যে উত্তর সিটি এবারও ডিজিটাল পশুর হাট চালু রেখেছে। নগরীর বিভিন্ন এলাকায় হাট বসানো হলেও অনলাইন হাটকেই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে বলে ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম জানিয়েছেন।

সিটি করপোরেশন সূত্র বলছে, ১৭ থেকে ২১ জুলাই (ঈদের দিন) পর্যন্ত নগরীর ১৯টি অস্থায়ী হাটে পশু বিক্রি করা যাবে। এর বাইরে উত্তর সিটি এলাকায় গাবতলীর স্থায়ী পশুর হাট এবং দক্ষিণ সিটি এলাকায় সারুলিয়া স্থায়ী পশুর হাটেও কোরবানির পশু বেচাকেনা চলবে।