কোভিড-১৯ এ আক্রান্ত ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স

0
35
কোভিড-১৯ এ আক্রান্ত ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স
কোভিড-১৯ এ আক্রান্ত ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স

ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স করোনায় আক্রান্ত হয়েছেন। সোমবার সন্ধ্যায় তাঁর করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে ফ্রান্স টোয়েন্টিফোর এ তথ্য জানিয়েছে।

ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স করোনায় পজিটিভ শনাক্ত হওয়ায় স্বাভাবিকভাবেই তার সাথে বৈঠকে অংশ নেয়া বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সাজান্ডার দ্য ক্রো এবং অন্যান্য চার মন্ত্রী সোমবার সকাল থেকে কোয়ারেন্টাইনে চলে গেছেন।

সোমবার সকালেও ব্রাসেলস গিয়েছিলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী। সেখানে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্দার ডি ক্রো’র সঙ্গে সাক্ষাতও করেন তিনি। ব্রাসেলস সফরে ফরাসি প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড ডারমানিয়ান ও ইউরোপবিষয়ক মন্ত্রী ক্লেমেন্ট বিউন ছিলেন।

জ্যাঁ ক্যাসটেক্স আগামী ১০ দিন আইসোলেশনে থাকবেন। ফরাসি প্রধানমন্ত্রীর কার্যালয় এএফপিকে জানায়, মেয়ের করোনা পজিটিভ রিপোর্ট আসার পর সঙ্গে সঙ্গে জ্যাঁ ক্যাসটেক্সের পিসিআর টেস্ট করানো হয়।

ফরাসি প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স কোয়ারেন্টাইনে থেকে আগামী ১০ দিন তার কার্যক্রম চালিয়ে যাবেন।

কাস্টেক্সের ভাইরাসের কোনো লক্ষণ রয়েছে কি না সে বিষয়ে প্রধানমন্ত্রীর দফতরের কর্মকর্তারা মন্তব্য করেননি।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, ব্রাসেলসে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার দ্য ক্রুর সাথে একটি বৈঠক থেকে ফিরে আসার পর কাস্টেক্সের কন্যার করোনা শনাক্তের খবর পান। এরপর ফরাসি প্রধানমন্ত্রী তার নমুন পরীক্ষা করেন এবং পজিটিভ আসে।

এদিকে, ফ্রান্সের জনসংখ্যার ৭৫ শতাংশকে টিকা দেয়া হলেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে ভাইরাস সংক্রমণের সংখ্যা দ্রুত বেড়েছে। দেশটিতে ভাইরাসের সাথে যুক্ত হাসপাতালে ভর্তি এবং মৃত্যুও বাড়ছে, যদিও আগের ঊর্ধ্বগতির সঙ্কটের চেয়ে অনেক নিচে রয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গত ডিসেম্বরে সস্ত্রীক করোনায় আক্রান্ত হয়েছিলেন।