জাপানের অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ২১ হাজার ডোজ করোনা ভাইরাসের টিকা ঢাকায় পৌঁছেছে

0
29
করোনা ভাইরাসের
জাপানের অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ২১ হাজার ডোজ করোনা ভাইরাসের টিকা ঢাকায় পৌঁছেছে

কোভ্যাক্সের আওতায় করোনা ভাইরাসের প্রতিরোধী জাপানের অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ২১ হাজার ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে। আজ শনিবার (২১ আগস্ট) বিকেল সাড়ে ৩ টার দিকে করোনা ভাইরাসের টিকা বহনকারী ক্যাথে প্যাসিফিকের একটি ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকা নিয়ে অবতরণ করে। 

স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব মো. জসিমউদদীন খান এবং ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি আটিও বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এক কোটি ৯৬ লাখ ৫৩ হাজার ৩০০ ডোজ টিকা এসেছে।

তবে ভারত সরকারের উপহার হিসেবে ২১ জানুয়ারি ২০ লাখ ডোজ এবং ২৬ মার্চ ১২ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা  টিকা এসেছে।

আর কোভ্যাক্স সহায়তায় ২৪ জুলাই জাপান থেকে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ এবং ৩১ জুলাই ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ করোনা ভাইরাসের টিকা এসেছে দেশে। এছাড়াও গত ৩ আগস্ট এসেছে ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকা।

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে ৩০ লাখ টিকা দেয়ার ঘোষণা দেয় জাপান। সে অনুযায়ী, গত ২৪শে জুলাই ২ লাখ ৪৫ হাজার ২০০ টিকার প্রথম চালান ঢাকায় পাঠায় জাপান। পরে ৩১শে জুলাই ৭ লাখ ৮১ হাজার ৩২০ টিকার দ্বিতীয় চালান আসে। আর ২রা আগস্ট ৬ লাখ ১৬ হাজার ৭৮০ টিকার তৃতীয় চালান ঢাকায় এসে পৌঁছায়।