সারা বিশ্বে ৫০০ কোটির বেশি করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে

0
39
সারা বিশ্বে ৫০০ কোটির বেশি করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে
সারা বিশ্বে ৫০০ কোটির বেশি করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা বিশ্বে ৫০০ কোটির বেশি করোনার ভ্যাকসিনদেওয়া হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে সংবাদ সংস্থা এএফপির তৈরি করা পরিসংখান থেকে এ তথ্য জানা গিয়েছে। বর্তমানে বিশ্বব্যাপী টিকাদান কর্মসূচিতে গতি বৃদ্ধি পেয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, মানুষের বাহুতে প্রথম ১০০ কোটি টিকা দিতে প্রায় ১৪০ দিন সময় লাগলেও তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ১০০ কোটি ভ্যাকসিন দিতে ২৬ থেকে ৩০ দিন সময় লেগেছে।

৫০০ কোটি টিকার প্রায় ৪০ শতাংশ চীনে দেয়া হয়েছে। এক্ষেত্রে ভারতে পাঁচ কোটি ৮৯ লাখ এবং যুক্তরাষ্ট্রে তিন কোটি ৬৩ লাখ টিকা দেয়া হয়েছে। বিশ্বের এই তিনটি দেশে অধিকাংশ টিকা দেয়া হয়।

১০ লাখের বেশি জনসংখ্যার দেশগুলোর মধ্যে জনগণকে টিকা দেয়ার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে। দেশটিতে প্রতি ১০০ বাসিন্দাকে ১৭৯ ডোজ টিকা দেয়া হয়েছে। এ হিসাবে দেশটির প্রায় ৭৫ শতাংশ মানুষকে পুরো দুই ডোজ টিকা দেয়া হয়েছে।

উরুগুয়ের প্রতি ১০০ জন বাসিন্দাকে ১৫৪ ডোজ, ইসরাইলে ১৪৯ ডোজ, কাতারে ১৪৮ ডোজ, সিঙ্গাপুরে ১৪৭ ডোজ, বাহরাইনে ১৪৪ ডোজ, ডেনমার্কে ১৪৩ ডোজ, চিলিতে ১৪০ ডোজ, কানাডায় ১৩৯ জোড, পর্তুগাল ও বেলজিয়ামে ১৩৮ ডোজ করে, চীনে ১৩৬ ডোজ, স্পেনে ১৩৪ ডোজ, আয়ারল্যান্ডে ১৩৩ ডোজ ও যুক্তরাজ্যে প্রতি ১০০ জন বাসিন্দাকে ১৩২ ডোজ টিকা দেয়া হয়েছে।

এদিকে বিশ্বব্যাপী গড়ে প্রতি ১০০ জন বাসিন্দাকে ৬৪ ডোজ টিকা দেয়া হয়েছে।