একুশে পদকপ্রাপ্ত কবি কাজী রোজী আর নেই

0
65
একুশে পদকপ্রাপ্ত কবি কাজী রোজী আর নেই
একুশে পদকপ্রাপ্ত কবি কাজী রোজী আর নেই

একুশে পদকপ্রাপ্ত কবি, সাবেক সংসদ সদস্য কাজী রোজী মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ২টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রোববার সকালে একুশে পদকপ্রাপ্ত কাজী রোজির মেয়ে সুমী সিকান্দার এ খবর জানিয়েছেন।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়, কাজী রোজীর লাশ হাসপাতাল থেকে সেগুনবাগিচার বাসভবনে নেয়া হয়েছে।

সুমী সিকান্দার জানান, একুশে পদকপ্রাপ্ত কাজী রোজি একটি বেসরকারি হাসপাতালে দীর্ঘদিন লাইফ সাপোর্টে ছিলেন। তার মস্তিক কাজ করছিল না। মাল্টি অর্গান প্রবলেম। ফলে, ওষুধও কোনো কাজে আসছে না। এই অবস্থাতে মারা যান তিনি।

কবি কাজী রোজী দাফনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে সুমী বলেন, পরিবারের সদস্য ঢাকার বাইরে থাকায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি। তবে মিরপুরের দাফন এবং জানাজা হওয়ার সম্ভাবনা বেশি।

গত ৩০ জানুয়ারি কবি কাজী রোজী শারীরিক অবস্থা খাপার হলে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে শুক্রবার (৪ ফেব্রুয়ারি) তার শারীরিক অবস্থার আরো অবনতি হলে লাইফ সাপোর্টে নেয়া হয়।

কবি কাজী রোজী ১৯৪৯ সালের ১ ফেব্রুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতক ও এমএ পাশ করেন। ২০০৭ সালে তথ্য অধিদফতরের একজন কর্মকর্তা হিসেবে অবসর নেন। এরপর রাজনীতিতে আসেন।

তিনি জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসন থেকে সংসদ সদস্য ছিলেন। কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা অ্যাকাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালে একুশে পদক পান।