একনেকে ৬ প্রকল্প অনুমোদন

0
53
একনেকে ৬ প্রকল্প অনুমোদন
একনেকে ৬ প্রকল্প অনুমোদনএকনেকে ৬ প্রকল্প অনুমোদন

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীত করার জন্য সাত হাজার ১৮৯ কোটি টাকার প্রকল্পসহ ছয়টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

কুমিল্লার ময়নামতি থেকে ব্রাহ্মণবাড়িয়ার ধরখার পর্যন্ত মহাসড়কটি ২০২৬ সালের জুনের মধ্যে চার লেনে উন্নীত করা হবে। যার উভয় পাশে ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেন থাকবে। প্রকল্পটির লক্ষ্য হচ্ছে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের মধ্যে দ্রুত, নিরাপদ এবং সাশ্রয়ী সড়ক যোগাযোগ স্থাপন করা।

একনেকের চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে সভায় যোগ দিয়ে প্রকল্পের অনুমোদন দেন।

এনইসি সম্মেলন কক্ষে সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘অনুমোদিত ছয়টি প্রকল্পের মোট আনুমানিক ব্যয় প্রায় আট হাজার ৭৩৯ কোটি ৬৮ লাখ টাকা (তিনটি সংশোধিত প্রকল্পের শুধুমাত্র অতিরিক্ত খরচ অন্তর্ভুক্ত করা হয়েছে)।’

তিনি বলেন, মোট ব্যয়ের মধ্যে পাঁচ হাজার ৯২৯ কোটি তিন লাখ টাকা সরকারের তহবিল থেকে নেয়া হবে এবং বাকি দুই হাজার ৮১০ কোটি ৬৫ লাখ টাকা বৈদেশিক ঋণ হিসেবে আসবে।

পরিকল্পনা কমিশনের তথ্যমতে, সাত হাজার ১৮৮ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে ‘কুমিল্লা (ময়নামতি)-ব্রাহ্মণবাড়িয়া (ধরখার) জাতীয় মহাসড়ককে চার লেনে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

সরকার চার হাজার ৩৭৮ কোটি টাকা অর্থায়ন করবে এবং বাকি দুই হাজার ৮১০ কোটি ৬৫ লাখ টাকা ভারতের লাইন অব ক্রেডিট (এলওসি) থেকে আসবে।

প্রধান প্রকল্পের কার্যক্রম হচ্ছে-১০৩ হেক্টর জমি অধিগ্রহণ, ১৪টি সেতু নির্মাণ (মোট দৈর্ঘ্য এক হাজার ২১৮ দশমিক ৪৪ মিটার), একটি এক হাজার ৩০ মিটার ফ্লাইওভার, দুটি আন্ডারপাস, ৫০টি কালভার্ট, ১২টি ফুট ওভার ব্রিজ, ৫০ কিলোমিটার নমনীয় ও চার দশমিক পাঁচ কিলোমিটার অনমনীয় ফুটপাত।