ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া

0
58
ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া
ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের পঞ্চম দিনে নিষিদ্ধ ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া। এমন দাবি করা হয়েছে ইউক্রেন সরকারের পক্ষ থেকে।

আজ মঙ্গলবার ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, মার্কিন আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠকের পর জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের দূত ওকসানা মারকারোভা গণমাধ্যম কর্মীদের বলেন, ‘জেনেভা কনভেনশনের মাধ্যমে নিষিদ্ধ ঘোষণা হওয়ার পরও ইউক্রেনে আক্রমণ চালাতে রাশিয়া ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে।’ রুশ বাহিনী ইউক্রেনের মাটিতে বৃহত আকারের ধ্বংসযজ্ঞ চালাতে চাইছে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউক্রেনের পক্ষ থেকে ভ্যাকুয়াম বোমা ব্যবহারের অভিযোগ করা হলেও সেটির সত্যতা সঠিকভাবে যাচাই করা যায়নি এখনও।

এর আগে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, গত শনিবার রাশিয়ার বেলগ্রেড শহরের কাছে একটি থার্মোবারিক রকেট লঞ্চার দেখতে পাওয়া গিয়েছে।

ভ্যাক্যাম বোমা বা এই ধরণের থার্মোবারিক অস্ত্র বিস্ফোরণের মাধ্যমে সৃষ্ট তরঙ্গ প্রচলিত অন্য বিস্ফোরকের তুলনায় দীর্ঘস্থায়ী হয়। এই অস্ত্রে সাধারণত উচ্চ-তাপমাত্রার অত্যন্ত শক্তিশালী বিস্ফোরক ব্যবহার করা হয়, যা চাপ তরঙ্গ তৈরি করে বায়ু থেকে অক্সিজেন টেনে নেয়