ইউক্রেনে নো-ফ্লাই জোনের প্রস্তাব প্রখ্যাখ্যান ন্যাটোর

0
61
ইউক্রেনে নো-ফ্লাই জোনের প্রস্তাব প্রখ্যাখ্যান ন্যাটোর
ইউক্রেনে নো-ফ্লাই জোনের প্রস্তাব প্রখ্যাখ্যান ন্যাটোর

ইউক্রেনের ওপর নো-ফ্লাই জোন আরোপের যে প্রস্তাব দেয়া হয়েছিল, তা প্রত্যাখ্যান করেছে ন্যাটো। এর তীব্র সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার আরো আগ্রাসনের বিষয়টি জেনেও ন্যাটো এই সিদ্ধান্ত নিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টি এক ভিডিওবার্তায় বলেন, নতুন হামলা ও হতাহত অনিবার্য জেনেও ন্যাটো পরিকল্পিতভাবে ইউক্রেনের আকাশ বন্ধ করেনি।

শুক্রবার (৪ মার্চ) রাতে টেলিভিশনের এক ভাষণে জেলেনস্কি অভিযোগ করেন, পশ্চিমা নেতারা জানতেন, তার দেশে রাশিয়ার আগ্রাসন বাড়বে। তবুও পুতিন বাহিনীকে ইউক্রেনীয় শহরগুলোতে বোমা হামলা চালিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, নো-ফ্লাই জোনের প্রস্তাব প্রত্যাখ্যান করে আজ জোটের নেতৃত্ব ইউক্রেনের নগর ও গ্রামগুলোর ওপর আরো হামলা চালানো সবুজ সঙ্কেত দিয়েছে।

তিনি বলেন, নতুন হামলা ও হতাহতের ঘটনা অনিবার্য জেনেও ন্যাটো ইচ্ছা করে ইউক্রেনের আকাশসীমা বন্ধ না করার সিদ্ধান্ত নিয়েছে। আজ জোটের নেতারা ইউক্রেনকে নো-ফ্লাই জোন করতে অস্বীকৃতি জানিয়ে এর শহর-গ্রামে আরও বোমা হামলার সবুজ সংকতে দিয়েছেন।

জেলেনস্কি বলেন, আজ থেকে যত মানুষ মারা যাবে, তার জন্য আপনারাও দায়ী। আপনাদের দুর্বলতার কারণে, আপনারা যোগাযোগ বন্ধ করার কারণে তাদের মৃত্যু হবে।

তিনি বলেন, আজ ন্যাটোর শীর্ষ সম্মেলন হয়েছে। এটি দুর্বল সম্মেলন, বিভ্রান্তিকর সম্মেলন। এই সম্মেলন দেখালো, সবাই ইউরোপের স্বাধীনতার লড়াইকে এক নম্বর লক্ষ্য হিসেবে বিবেচনা করে না।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ন্যাটো দেশগুলোর সব গোয়েন্দা সংস্থাই শত্রুপক্ষের পরিকল্পনা সম্পর্কে ভালোভাবে জানে। তারা নিশ্চিত করেছে, রাশিয়া আক্রমণ চালিয়ে যেতে চায়। তবুও ন্যাটো ইচ্ছা করে ইউক্রেনের আকাশসীমা বন্ধ না করার সিদ্ধান্ত নিয়েছে। তারা গল্প ফেঁদেছে যে, ইউক্রেনের আকাশসীমা বন্ধ করলে তা সরাসরি ন্যাটোর বিরুদ্ধে রুশ আগ্রাসনকে উসকে দেবে।