আবাসন ব্যবসার নামে প্রতারণা, ৫৭ কোটি টাকা আত্মসাৎ

0
41
আবাসন ব্যবসার নামে প্রতারণা

রাজধানীতে আবাসন ব্যবসার নামে প্রতারণা করে অন্তত ৫৭ কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। এই চক্রটি ১ লাখ টাকা লগ্নিতে দুই বছরে দ্বিগুণ টাকা লাভ দেবে বলে গ্রাহক সংগ্রহ করত। এমন অভিযোগে উত্তরা এলাকা থেকে এ চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের একটি দল।

গ্রেফতারকৃতরা হলেন আশিক ঘোষ অসিত, কাজী নুরুল ইসলাম, শাহ নেওয়াজ শামীম, জহিরুল হক, মীর নুরুল ইসলাম ও মামুন মিয়া। এ সময় ২ হাজার ২০৯ জন গ্রাহকের টাকা জমার রসিদ ও লভ্যাংশের ফাইল, ২৫০টি মানি রিসিট এবং ৪৩ জন ক্ষতিগ্রস্ত গ্রাহকের জমাকৃত টাকা ফেরত নেওয়ার জন্য করা আবেদনপত্রের কপি জব্দ করা হয়।

মঙ্গলবার সিআইডি সদর দপ্তর আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক। তিনি বলেন, উত্তরা পূর্ব এলাকায় সেবা আইডিয়াল অ্যান্ড লিভিং লিমিটেড নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়। তারা ঐ প্রতিষ্ঠানের আড়ালে এমএলএম ব্যবসা চালু করে দুই বছরে দ্বিগুণ মুনাফার লোভে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছেন।

তিনি আরও জানান, ২০১৬ সাল থেকে সেবা আইডিয়াস অ্যান্ড লিভিং লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতারণা শুরু করে এই চক্রের গ্রেফতারকৃত সদস্যরা।

এদিকে সিলসিটি নামে একটি ভুয়া প্রজেক্ট (জমি) দেখিয়ে টাকা বিনিয়োগের জন্য জনসাধারণকে প্রভাবিত করতেন তারা। এরপর কোম্পানিতে টাকা বিনিয়োগ করলে বছরে দ্বিগুণ হয়ে যাবে এমন প্রলোভন দেখিয়ে অনেক মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় চক্রটি।

তিনি আরও বলেন, প্রতারণার কৌশল হিসেবে গ্রেফতারকৃত আসামিরা রিয়েল এস্টেট ব্যবসা করতেন। উত্তরা-পূর্ব থানায় তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছে।