আবারো আসছে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠ্যসূচিতে পরিবর্তন

0
191
আবারো আসছে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠ্যসূচিতে পরিবর্তন
আবারো আসছে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠ্যসূচিতে পরিবর্তন

ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠ্যসূচিতে আবারো আসছে পরিবর্তন। আগামী শিক্ষাবর্ষের জন্য নতুনভাবে লেখা হচ্ছে গত ফেব্রুয়ারিতে বাতিল করা দু’টি বইয়ের পাঠ্যসূচি।

জেলাপর্যায়ের বিভিন্ন স্কুলের শ্রেণী শিক্ষকদের আপত্তির মুখে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর পাঠ্যবইয়ে আগামী বছরে (২০২৪ সালে) পরিবর্তন আসছে। অবশ্য এরই মধ্যে এই দুই শ্রেণীর ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ বিষয়ে বড় রকমের পরিবর্তন আসার আভাস পাওয়া গেছে।

এই বিষয়ে ‘অনুশীলন’ ও ‘অনুসন্ধানী পাঠ’ নামে দু’টি বই দেয়ার কথা থাকলেও সেখান থেকে সরে এসেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এখন এই দুই বিষয়ের সমন্বয়ে বই হবে মাত্র একটি।

এনসিটিবি সূত্র জানায়, চলতি বছরের শুরুতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর নতুন পাঠ্যসূচি নিয়ে তুমুল বিতর্কের পর ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে দু’টি বই প্রত্যাহার করে নেয়া হয়। যদিও আগে থেকেই কিছু বিতর্কিত বিষয় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত থাকায় শিক্ষাবিদ ও অভিভাবকদের মধ্যেও তীব্র ক্ষোভ ছিল।

এখন ২০২৪ সালে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণীর নতুন পাঠ্যক্রমের সাথে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর বইয়েও কিছু পরিবর্তন আসছে। ২০২৫ সালে চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণীতে নতুন পাঠ্যবই চালু হবে। ২০২৬ সালে একাদশ শ্রেণীতে এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণীতে নতুন শিক্ষাক্রম চালু হবে।

এ ছাড়া নতুন শিক্ষাক্রমের আলোকে আগামী বছর থেকে নবম শ্রেণীতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার মতো বিভাগ বিভাজন আর থাকবে না। সব শিক্ষার্থীকেই মাধ্যমিক পর্যন্ত অভিন্ন বিষয় পড়তে হবে। বিভাগ বিভাজন হবে উচ্চমাধ্যমিকে গিয়ে।

অন্যদিকে এনসিটিবির পাঠ্যক্রম বিভাগ জানায়, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ে শুধু ষষ্ঠ ও সপ্তম শ্রেণী নয়, অষ্টম ও নবম শ্রেণীর জন্যও ‘অনুশীলন’ ও ‘অনুসন্ধানী পাঠ’ নামে দু’টি পাঠ্যপুস্তক থাকার কথা ছিল। কিন্তু এখন সব শ্রেণীতেই এই বিষয়ে একটি বই থাকবে। এখন শুধু বিজ্ঞান বিষয়ে ‘অনুসন্ধানী পাঠ’ ও ‘অনুশীলন বই’ নামে দু’টি পাঠ্যপুস্তক থাকবে।