২৬ আগস্ট আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠকের ডাক মোদির

0
45
আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠকের ডাক মোদির
আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠকের ডাক মোদির

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গতকাল সোমবার এক টুইট বার্তায় জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার আফগানিস্তানের সাম্প্রতিক সংকট বিষয়ে আলোচনা এবং উদ্ভূত পরিস্থিতিতে করণীয় নির্ধারণে সর্বদলীয় বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

তাঁর নির্দেশ অনুযায়ী, পার্লামেন্টে সক্রিয় সব রাজনৈতিক নেতাদের আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি জানাবে কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। কেন্দ্রীয় পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী পরে এ ব্যাপারে বিস্তারিত জানাবেন।’

পৃথক এক টুইটে প্রহ্লাদ জোশী জানিয়েছেন, ২৬ আগস্ট বেলা ১১টার দিকে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

রোববার (২২ আগস্ট) কাবুল থেকে একটি সি-১৭ উড়োজাহাজে করে মোট ১৬৮ জন যাত্রী ভারতে এসেছেন, তাদের মধ্যে ১০৭ জন ভারতীয়। সেই ফ্লাইটে আগত যাত্রীদের মধ্যে আফগানিস্তানের নাগরিকও ছিলেন।

এ ছাড়া কাবুল থেকে ভারতীয় যাত্রী আনতে এরই মধ্যে কাজ করছে তিনটি এয়ারলাইন্স- এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিসতারা। ভারতের সরকারি তথ্য অনুযায়ী, আফগানিস্তানে প্রায় ৪০০ ভারতীয় ছিলেন। সবাই দেশটিতে গিয়েছিলেন কর্মসূত্রে।


এদিকে, মার্কিন সেনাকে রীতিমতো হুঁশিয়ারি দিল তালিবান। এদিন তালিবানের মুখপাত্র সুহেল শাহিন এক সাক্ষাৎকারে বলেছেন, ৩১ অগাস্টের মধ্যে আমেরিকা সেনা সরানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আমেরিকাকে শাসিয়ে তিনি বলেছেন, ‘ডেডলাইন নয়, ওটা রেডলাইন’! সেনা না সরালে ফল ভালো হবে না বলেও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। সূত্র : আনন্দবাজার

বৃহস্পতিবার ভারতের আইনসভার নিম্নকক্ষ লোকসভায় সক্রিয় সব রাজনৈতিক দলের নেতাদের অংশগ্রহণে এ বৈঠক হবে। খবর এনডিটিভির।