আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উদ্বোধন ২০২২ সালের ডিসেম্বর

0
41
মেট্রোরেলের কারওয়ান বাজার
আজ মেট্রোরেলের কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন চালু

পরীক্ষামূলকভাবে রোববার থেকে মেট্রোরেল চললেও যাত্রীসহ আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উদ্বোধন করা হবে ২০২২ সালের ডিসেম্বর থেকে। সেই সময় উত্তরা-আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুর পর্যন্ত প্রস্তুতিমূলকভাবে চালানো হলো ট্রেনটি।

মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার এবিএম আরিফুর রহমান বলেন, ‘ডিপো থেকে পল্লবী স্টেশন পর্যন্ত নিরাপদে মেট্রোরেল চলেছে। মেট্রোরেল চালানোর সময় আমরা স্টেশনে-স্টেশনে থেমেছি। সব কিছু ভালোভাবে পরীক্ষা করেছি।’

ডিএমটিসিএল সূত্র জানায়, ডিপো থেকে শুরু করে যেসব স্টেশনের কাজ শেষ হয়েছে সেই স্টেশনগুলোতে আগামী রোববার মেট্রোরেল আবার পরীক্ষামূলকভাবে পরিচালনা করা হবে।

উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও হয়ে মতিঝিল বাংলাদেশ ব্যাংক পর্যন্ত চলবে মেট্রোরেল। এরপর তা সম্প্রসারিত করা হবে কমলাপুর পর্যন্ত। সামনের বছরের ডিসেম্বরে এর প্রথম অংশ আগারগাঁও পর্যন্ত খুলে দেয়া হবে। 

প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে।