আদালত অবমাননা, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে কারাদণ্ড

0
16
আদালত অবমাননা
আদালত অবমাননা, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে কারাদণ্ড

আদালত অবমাননার দায়ে কুমিল্লার সাবেক মুখ্য বিচারিক হাকিম (চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-সিজেএম) সোহেল রানাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট ও পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি মাসুদ হাসান দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হক। রায়ের পর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়েছে।

এক মামলায় উচ্চ আদালতের আদেশ উপেক্ষার বিষয়ে ব্যাখ্যা দাখিল করেছিলেন সোহেল রানা। ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে সোহেল রানার প্রতি আদালত অবমাননার রুল দিয়েছিলেন হাইকোর্ট। রুলের শুনানি শেষে হাইকোর্ট আজ এই আদেশ দিলেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী প্রণয় কান্তি রায়। সোহেল রানার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

পরে আইনজীবী প্রণয় কান্তি রায় বলেন, সোহেল রানা নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন। কিন্তু তার নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা গ্রহণ না করে তাকে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

সোহেল রানার আইনজীবী অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক বলেন, রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর তারা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করবেন। ২০২১ সালে কুমিল্লার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকাকালে হাইকোর্টের স্থগিতাদেশ সত্ত্বেও একটি মামলার বিচারকার্যক্রম অব্যাহত রাখায় হাইকোর্ট সোহেল রানাকে দোষী সাব্যস্ত করে সাজা দিয়েছেন।

সোহেল রানা বর্তমানে আইন মন্ত্রণালয়ে অতিরিক্ত জেলা জজ হিসেবে সংযুক্ত আছেন বলে জানান আইনজীবী প্রণয় কান্তি রায়।